২২ অক্টোবর ২০১৯, ৭ কার্তিক ১৪২৪, ১ সফর ১৪৩৯

ইরাকে সহিংসতা থামানোর আহ্বান জাতিসঙ্ঘ ও আরব লিগের

ইরাকে সরকারবিরোধী বিক্ষোভে মৃত্যুর ঘটনাকে ‘বাছবিচারহীন প্রাণহানি’ হিসেবে আখ্যায়িত করে এসব বন্ধের আহ্বান জানিয়েছে জাতিসঙ্ঘ ও আরব লিগ। শনিবার জাতিসঙ্ঘের ইরাকবিষয়ক মিশনের প্রধান জেনাইন হেনিস-প্লাসচেয়ার্ট এই আহ্বান জানান। একইভাবে ইরাকে চলমান সরকারবিরোধী আন্দোলন নিরসনে দেশটির সরকারকে ভূমিকা নেয়ার আহ্বান জানিয়েছে আরব লিগ। শনিবার তারা সংলাপের মাধ্যমে এই বিক্ষোভের কারণ ও সমাধানের ব্যাপার আহ্বান জানান।

বেকারত্ব, নিম্নমানের সরকারি পরিষেবা ও সীমাহীন দুর্নীতির অভিযোগে গত ১ সেপ্টেম্বর থেকে ইরাকে বিক্ষোভ শুরু হয়। শুক্রবার আন্দোলনকারীদের সব দাবি মেনে নেয়া এবং শনিবার বাগদাদে কারফিউ প্রত্যাহারের ঘোষণা দেন দেশটির প্রধানমন্ত্রী আদিল আব্দুল মাহদি। তবে বিক্ষোভকারীরা সব দাবি পূরণ না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়া ঘোষণা দিয়েছে। সরকারি হিসাবে, এখন পর্যন্ত বিক্ষোভ চলাকালে নিহত হয়েছেন শতাধিক।

জেনাইন হেনিস-প্লাসচেয়ার্ট বলেন, ‘পাঁচ দিনে হতাহতের খবর পাওয়া গেছে। এটা অবশ্যই বন্ধ করতে হবে। এই প্রাণহানির জন্য দায়ী ব্যক্তিদের বিচারের মুখোমুখি করতে হবে।’

আরব লিগ এক বিবৃতিতে জানায়, আামরা আশা করছি ইরাক সরকার পরিস্থিতি শান্ত করতে উদ্যোগ নেবে। ইরাকের প্রতি সমর্থন জানিয়ে তারা বলেন, চলমান সঙ্কট নিরসনে এবং দেশে শান্তি ও নিরাপত্তা ফিরিয়ে আনতে সব পদক্ষেপেই তারা সাথে থাকবেন। সূত্র : আলজাজিরা।


আরো সংবাদ