১৭ নভেম্বর ২০১৯

জেরুসালেমের গভর্নরকে ধরে নিয়ে গেছে ইসরাইলি পুলিশ

জেরুসালেমের গভর্নরকে ধরে নিয়ে গেছে ইসরাইলি পুলিশ - ছবি : সংগৃহীত

জেরুসালেমের গভর্নর আদনান গাইথকে আটক করেছে ইহুদিবাদী রাষ্ট্র ইসরাইলের পুলিশবাহিনী। সোমবার ভোরে অভিযান চালিয়ে তাকে আটক করা হয় প্যালেস্টাইন প্রিজনার্স সোসাইটি এক বিবৃতিতে জানিয়েছে।

তুরস্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদলু এজেন্সির খবরে বলা হয়, জেরুসালেমের সিলওয়ান এলাকার নিজ বাড়ি থেকে গভর্নর আদনান গাইথকে আটক করা হয়। এসময় তার বাড়ি ও আশপাশের সড়কগুলো নিজেদের নিয়ন্ত্রণে নেয় ইসরাইলি পুলিশ।

একইদিনে ফিলিস্তিনের স্বাধিকার আন্দোলনকারী সংগঠন ফাতাহ’র জেরুসালেমের সেক্রেটারি জেনারেল শাদি মুতিউরের বাসায়ও অভিযান চালিয়েছে ইসরাইলি বাহিনী।

আকস্মিকভাবে জেরুসালেমের গভর্নরকে গ্রেফতারের কারণ এখনও জানা যায় নি। ইসরাইলি পুলিশ আনুষ্ঠানিক কোনো বিবৃতি দেয় নি।

১৯৬৭ সালের শেষদিকে সিরিয়া, মিসর ও জর্ডানের সঙ্গে যুদ্ধের মাধ্যমে পূর্ব জেরুসালেম দখলে নেয় ইসরাইল। এর আগে ১৯৪৮ সালে আরব-ইসরাইল যুদ্ধে পবিত্র এ শহরের পশ্চিমাঞ্চলের নিয়ন্ত্রণে নেয় দেশটি।

মূলত ১৯৬৭ সাল থেকে ইসরাইল পূর্ব জেরুসালেমে ইহুদি বসতি গড়তে শুরু করে। ১৯৮০ সালে জেরুসালেমকে রাজধানী ঘোষণা করে ইসরাইল। তবে ইসরাইলের এ কর্তৃত্ব এবং দাবিকে স্বীকৃতি দেইনি যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক সম্প্রদায়।

ফিলিস্তিন ও ইসরাইলের মধ্যে সংঘাত নিরসনের প্রচেষ্টায় জেরুসালেমের মর্যাদার বিষয়টি একটি প্রধান ইস্যু।

২০১৭ সালের আগে বিশ্বের কোনো দেশ জেরুসালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকার করেনি। বিশ্বের দেশগুলোর অস্বীকৃতির কারণেই বিদেশি দূতাবাসগুলো তেল আবিবে রয়েছে।

পূর্ব জেরুসালেমে অবৈধ ইসরাইলি আগ্রাসন আন্তর্জাতিক আইন অনুযায়ী বিভিন্ন নীতির লঙ্ঘন। কারণ অধিকৃত অঞ্চলে কোনো দখলদার রাষ্ট্রের সার্বভৌম সীমানা নেই।


আরো সংবাদ