২২ মার্চ ২০১৯

মহাকাশ থেকে আসছে রহস্যময় সংকেত

-

মহাকাশ থেকে ভেসে আসছে রহস্যময় একটি সঙ্কেত। তাই নিয়ে তোলপাড় চলছে জ্যোতির্বিজ্ঞানীদের মধ্যে। কানাডার একটি কটি টেলিস্কোপে ধরা পড়েছে সেই রহস্যময় সঙ্কেতটি। ধারণা করা হচ্ছে দূরের কোনও গ্রহমণ্ডল থেকে ভেসে আসছে সেটি।

এফআইবি নামে পরিচিত ১৩টি দ্রুত রেডিও সংকেতের এই সংকেতটি বারবার আসছে। বিজ্ঞানীরা বলছেন, পনেরো কোটি আলোকবর্ষ দূর থেকে এই রেডিও বার্তাটি আসছে। তবে এর অর্থ উদ্ধার কিংবা কোথা থেকে আসছে সেটি নিশ্চিত হওয়া যায়নি। এর আগেও আরেকটি টেলিস্কোপে এমন সংকেত ধরা পড়েছিল।

কানাডার পশ্চিমাঞ্চলীয় প্রদেশ ব্রিটিশ কলম্বিয়ার চাইম পর্যবেক্ষণ কেন্দ্রে চারটি ১শ মিটার লম্বা টেলিস্কোপ আছে, যা দিয়ে পুরো উত্তর আকাশ প্রতিদিন পর্যবক্ষণ করা হয়। এখানেই ১৩টি রেডিও সিগন্যাল পাওয়া গেছে। এই দ্রুতগতির রেডিও সংকেতগুলো ৭শ মেগাওয়াটের।

এখনও পর্যন্ত বিজ্ঞানীরা ৬০টি দ্রুতগতির রেডিও সংকেত পেয়েছেন। তার মধ্যে দুটি বারবার এসেছে। এক দলের ধারণা, হয়তো খুব বেশি চৌম্বক শক্তি সম্পন্ন একটি নিউট্রন তারা দ্রুগতিতে ঘুরছে অথবা দুটি নিউট্রন তারা একে অপরের সাথে মিশে যাচ্ছে।

তবে অন্য আরেক দলের মতে, এটা ভিনগ্রহের প্রাণীদের মহাকাশযান থেকে পাঠানো সংকেত। আরও সংকেত আসবে বলেও আশাবাদী বিজ্ঞানীরা।


আরো সংবাদ

হলিক্রস কলেজের সংবর্ধনায় স্পিকার নারীর ক্ষমতায়নের পূর্বশর্ত নারী শিক্ষা মানববন্ধন ও সমাবেশে বক্তারা বাস্তবে সব নাগরিক সমান অধিকার ও মর্যাদা পাচ্ছেন না ফরিদগঞ্জ উপজেলা নির্বাচনের ৩ দিন আগে ওসি প্রত্যাহার সড়ক দুর্ঘটনায় আহত শিক্ষার্থী নিপার পাশে অমিত সরকার নিরাপদ সড়ক দিতে ব্যর্থ হয়েছে ইসলামী ঐক্যজোট বকেয়া পরিশোধ না করে কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ গাজীপুরে পোশাক শ্রমিকদের বিক্ষোভ ও সড়ক অবরোধ মুক্তিযোদ্ধা স্বীকৃতি না পেয়েই মারা গেলেন চেয়ারম্যান রফিকুল বাসিন্দাদের ভবন ত্যাগের নির্দেশ সাভারে একটি বহুতল ভবন অন্য ভবনের ওপর হেলে পড়েছে চেক ডিজঅনার মামলায় হাইপেরিয়ান বিল্ডার্স এমডি কারাগারে স্বাধীনতা দিবসের কর্মসূচি খুলনা বিএনপির গ্যাসের দাম বাড়ালে রাজপথে আন্দোলন শাবিতে বিশ্ব ডাউন সিনড্রোম দিবস পালিত

সকল