২১ আগস্ট ২০১৯

সবচেয়ে সুখী দেশ ফিনল্যান্ড

উত্তর ইউরোপের দেশ ফিনল্যান্ড - ছবি : সংগৃহীত

আবারো বিশ্বের সবচেয়ে সুখী মানুষের দেশ নির্বাচিত হলো উত্তর ইউরোপের দেশ ফিনল্যান্ড। এ নিয়ে দ্বিতীয়বার দেশটি বিশ্বের সবচেয়ে সুখী মানুষের দেশ হিসেবে স্বীকৃতি পেল।

জাতিসঙ্ঘের সহযোগী প্রতিষ্ঠান সাসটেইনেবল ডেভলপমেন্ট সল্যুশন নেটওয়ার্ক এই জরিপটি চালায়। বুধবার সংস্থাটি জরিপের ফলাফল প্রকাশ করেছে, যাতে ১৫৬টি দেশে জরিপটি চালানো হয়েছে।। ‘জীবনযাপন পদ্ধতির ওপর ভিত্তি করে নাগরিকরা নিজেদের কতটা সুখী মনে করে’ তার ওপর ভিত্তি করে জরিপটি করা হয়েছে। নাগরিকদের মাথাপিছু আয়, প্রত্যাশা, সামাজিক সমর্থন, স্বাধীনতা, দুর্নীতি ইত্যাদি বিষয়ে নাগরিকদের মতামত নেয়া হয়েছে জরিপটির জন্য।

তালিকায় ফিনল্যান্ডের পরের স্থানগুলোতে আছে ডেনমার্ক, নরওয়ে ও আইসল্যান্ড। আর ১৫৬ দেশের মধ্যে সবার শেষে আছে দক্ষিণ সুদান।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সবার শীর্ষে রয়েছে পাকিস্তান। দেশটি গতবারও অঞ্চলের শীর্ষে ছিল। এবার ৮ ধাপ উন্নতি করে ৬৭তম স্থান পেয়েছে পাকিস্তান। এছাড়া ভূটান ৯৫, নেপাল ১০০, বাংলাদেশ ১২৫, শ্রীলঙ্কা ১৩০ ভারত ১৪০ নম্বরে জায়গা পেয়েছে।

এশিয়ার দেশগুলোর মধ্যে দেশগুলোর সংযুক্ত আরব আমিরাত ২১, তাইওয়ান ২৫, সৌদি আরব ২৮, কাতার ২৯ সিঙ্গাপুর ৩৪, বাহরানই ৩৭, কুয়েত ৫১, থাইল্যান্ড ৫২, জাপান ৫৮, চীন আছে ৯৩তম অবস্থানে। এছাড়া ইরান ১১৭, ইরাক ১২৬, আফগানিস্তান ১৫৪ নম্বরে। ধনী দেশগুলোর মধ্যে যুক্তরাষ্ট্র স্থান পেয়েছে ১৯ নম্বরে।


আরো সংবাদ

ভয়াবহ গ্রেনেড হামলার ১৫তম বার্ষির্কী সীমান্তে পাকিস্তানি সেনাদের গুলিতে ৬ ভারতীয় সেনা নিহত শেখ হাসিনাকে আমন্ত্রণ মোদির বঙ্গবন্ধু এভিনিউতে গ্রেনেড হামলার ১৫তম বার্ষিকী আজ বিএনপির লক্ষ্য সপ্তম কাউন্সিল নেতাকর্মীদের হতাশার বৃত্ত থেকে বের করে আনার চেষ্টা বিশেষজ্ঞ চিকিৎসকসহ আরো ৫ জনের মৃত্যু দ্রুত অপরাধীদের শাস্তি নিশ্চিত না হওয়ায় ধর্ষণ বেড়েছে : হাইকোর্ট অরক্ষিত কমলাপুর রেলস্টেশন : খুনের বিষয় জানেন না ডিজি ট্রেনে আসমাকে হত্যার আগে ধর্ষণ করা হয় ডেঙ্গু নিয়ে চ্যালেঞ্জের মুখে মন্ত্রী-এমপিরা রিফাত হত্যা মিন্নিকে কেন জামিন দেয়া হবে না : হাইকোর্টের রুল এসপিকে ব্যাখ্যা দেয়ার ও তদন্ত কর্মকর্তাকে হাজির হওয়ার নির্দেশ একনেক সভায় প্রধানমন্ত্রীর জিজ্ঞাসা এক প্রকল্পের টাকা নষ্ট করা ইঞ্জিনিয়ার আরেক প্রকল্পে কিভাবে থাকে

সকল