২৪ মে ২০১৯

সবচেয়ে সুখী দেশ ফিনল্যান্ড

উত্তর ইউরোপের দেশ ফিনল্যান্ড - ছবি : সংগৃহীত

আবারো বিশ্বের সবচেয়ে সুখী মানুষের দেশ নির্বাচিত হলো উত্তর ইউরোপের দেশ ফিনল্যান্ড। এ নিয়ে দ্বিতীয়বার দেশটি বিশ্বের সবচেয়ে সুখী মানুষের দেশ হিসেবে স্বীকৃতি পেল।

জাতিসঙ্ঘের সহযোগী প্রতিষ্ঠান সাসটেইনেবল ডেভলপমেন্ট সল্যুশন নেটওয়ার্ক এই জরিপটি চালায়। বুধবার সংস্থাটি জরিপের ফলাফল প্রকাশ করেছে, যাতে ১৫৬টি দেশে জরিপটি চালানো হয়েছে।। ‘জীবনযাপন পদ্ধতির ওপর ভিত্তি করে নাগরিকরা নিজেদের কতটা সুখী মনে করে’ তার ওপর ভিত্তি করে জরিপটি করা হয়েছে। নাগরিকদের মাথাপিছু আয়, প্রত্যাশা, সামাজিক সমর্থন, স্বাধীনতা, দুর্নীতি ইত্যাদি বিষয়ে নাগরিকদের মতামত নেয়া হয়েছে জরিপটির জন্য।

তালিকায় ফিনল্যান্ডের পরের স্থানগুলোতে আছে ডেনমার্ক, নরওয়ে ও আইসল্যান্ড। আর ১৫৬ দেশের মধ্যে সবার শেষে আছে দক্ষিণ সুদান।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সবার শীর্ষে রয়েছে পাকিস্তান। দেশটি গতবারও অঞ্চলের শীর্ষে ছিল। এবার ৮ ধাপ উন্নতি করে ৬৭তম স্থান পেয়েছে পাকিস্তান। এছাড়া ভূটান ৯৫, নেপাল ১০০, বাংলাদেশ ১২৫, শ্রীলঙ্কা ১৩০ ভারত ১৪০ নম্বরে জায়গা পেয়েছে।

এশিয়ার দেশগুলোর মধ্যে দেশগুলোর সংযুক্ত আরব আমিরাত ২১, তাইওয়ান ২৫, সৌদি আরব ২৮, কাতার ২৯ সিঙ্গাপুর ৩৪, বাহরানই ৩৭, কুয়েত ৫১, থাইল্যান্ড ৫২, জাপান ৫৮, চীন আছে ৯৩তম অবস্থানে। এছাড়া ইরান ১১৭, ইরাক ১২৬, আফগানিস্তান ১৫৪ নম্বরে। ধনী দেশগুলোর মধ্যে যুক্তরাষ্ট্র স্থান পেয়েছে ১৯ নম্বরে।


আরো সংবাদ