২৩ আগস্ট ২০১৯

‘হজযাত্রীদের কাঁদালে চরম মাশুল দিতে হবে’

এ বছর হজের আগে সামগ্রিক কাজে কিছু পদ্ধতিগত পরিবর্তন আনা হয়েছে। - ছবি : নয়া দিগন্ত

এ বছর কোনো অনিয়ম কিংবা কোনো হজযাত্রীকে কাঁদালে দোষী এজেন্সিকে চরম মাশুল দিতে হবে বলে আগেই সতর্ক করে দিয়েছে ধর্ম মন্ত্রণালয়।

এদিকে, এখনো যারা মক্কা কিংবা মদিনায় হাজীদের জন্য বাড়ি ভাড়া এবং হজে আসা-যাওয়ার জন্য বিমানের টিকিট কনফার্ম করেননি তাদেরকে আগামীকাল সোমবারের মধ্যে উপযুক্ত ব্যাখ্যা দিতে আশকোনাস্থ হজ ক্যাম্পে ডাকা হয়েছে।

আজ রোববার হজ ক্যাম্পের পরিচালক (হজ অফিসার) মো: সাইফুল ইসলাম নয়া দিগন্তকে এ তথ্য জানান।

হজ অফিসার আরো জানান, এ বছর একটি স্বচ্ছ ও সাচ্ছন্দ্যপূর্ণ হজ উপহার দিতে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে কাজ করছে ধর্ম মন্ত্রণালয় ও সংশ্লিষ্ট সব দফতর।

আজ রোববার পর্যন্ত বাংলাদেশ বিমান এবং সৌদি এয়ারলাইন্সের মোট ১২৫টি ফ্লাইটের মাধ্যমে হজ পালনের জন্য সৌদি আরবে পৌঁছেছেন প্রায় ৪৫ হাজার হজযাত্রী। এখনো পর্যন্ত ৫০ হাজার হাজীর ভিসা হয়নি বলেও জানান তিনি।

এদিকে, হজ অফিস সূত্র জানায়, এ বছর হজের আগে সামগ্রিক কাজে কিছু পদ্ধতিগত পরিবর্তন আনা হয়েছে। যেমন এবছর কনফার্ম বিমান টিকিট এবং বাড়ি ভাড়ার সৌদি আরর কর্তৃপক্ষের ইস্যুকৃত রশিদ ছাড়া কোনো এজেন্সিকেই ভিসা দিচ্ছে না দূতাবাস। আগে শুধু বিমানের টিকিটের বুকিং রশিদ জমা দিলেন হাজিদের ভিসা হয়ে যেত। কিন্তু এতে অনেক সময় বিমানের ফ্লাইট সিডিউলেও বিপর্যয় ঘটতো। নতুন নিয়ম চালু করার ফলে এ বছর এখনো কোনো ফ্লাইটের সিডিউল বিপর্যয় কিংবা কোনো ফ্লাইটও বাতিল হয়নি। নতুন নিয়মের এটা একটা ইতিবাচক দিক।

এদিকে এখনো যেসব হজ এজেন্সি বিমানের টিকিট কিংবা বাড়ি ভাড়ার রশিদ জমা দেননি তাদেরকে আগামীকাল সোমবারের মধ্যে হজ ক্যাম্পে এসে সঠিক কারণ দেখানোর জন্য নির্দেশনা দেয়া হয়েছে।

দেখুন:

আরো সংবাদ