১৭ সেপ্টেম্বর ২০১৯

সুখী দেশের তালিকার শীর্ষে অস্ট্রেলিয়া ও কানাডা

বিশ্বের সুখী দেশের তালিকা প্রকাশ করেছে হ্যাপিনেস ইনডেক্স। এই তালিকায় ২৮টি দেশের নাম উল্লেখ করা হয়েছে। ৮৬ শতাংশ নিয়ে সুখী মানুষ নিয়ে তালিকার শীর্ষে জায়গা করে নিয়েছে অস্ট্রেলিয়া ও কানাডা। এরপরেই আছে চীন। ৮৩ শতাংশ নিয়ে দ্বিতীয় অবস্থান অর্জন করেছে চীন। অপর দিকে ব্রিটেন ৮২ শতাংশ নিয়ে তৃতীয় স্থান, ফ্রান্স ৮০ শতাংশ নিয়ে চতুর্থ স্থান এবং যুক্তরাষ্ট্র ৭৯ শতাংশ নিয়ে রয়েছে পঞ্চম স্থানে।

এ ছাড়া সৌদি আরব ও জার্মানি ৭৮ শতাংশ নিয়ে রয়েছে সপ্তম স্থানে এবং ভারত ৭৭ শতাংশ নিয়ে নবম স্থানে রয়েছে। দেশের মানুষ কতটা খুশি অর্থাৎ সব কিছু মিলিয়ে দেশ কতটা সুখী তা নির্ধারণ করেই এই তালিকা বের করেছে হ্যাপিনেস ইনডেক্স।

প্রত্যেক বছরই বিভিন্ন বিষয়ের ওপর ভিত্তি করে বিশ্বের সুখী দেশগুলোর তালিকা প্রকাশ করা হয়। ২০১৯ সালে এই এককের নিরিখে ২৮টি সুখী দেশের নাম প্রকাশ করা হয়। শুক্রবার হ্যাপিনেস ইনডেক্সের রিপোর্ট প্রকাশ করা হয়েছে। ব্যক্তিগত সুরক্ষা, বন্ধুবান্ধব এবং জীবন নিয়ন্ত্রণের ধারণার ওপর ভিত্তি করেই এই তালিকা তৈরি করা হয়েছে। আরামদায়ক জীবনযাপন, স্বাস্থ্য, আর্থিক অবস্থা এবং সামাজিক পরিচিতিও এ ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। মানুষের ভালো থাকার ক্ষেত্রে শখ এবং আগ্রহও গুরুত্বপূর্ণ দু’টি বিষয় বলে বিবেচিত হয়। সূত্র : ইন্ডিয়া টুডে।


আরো সংবাদ

অভিযোগ প্রমাণিত হলে জাবি ভিসির বিরুদ্ধে ব্যবস্থা : কাদের কাল বাংলাদেশের প্রতিপক্ষ জিম্বাবুয়ে কারমাইকেল কলেজ ছাত্র সংসদ নির্বাচন প্রশ্নে হাইকোর্টের রুল রোহিঙ্গাদের বাংলাদেশী এনআইডি : ৫ জনের বিরুদ্ধে মামলা অবশেষে ১৩ দিন পর ফিরছে বিএসএফের গুলিতে নিহত বাবুলের লাশ সন্তান জন্মের পর মানসিক সমস্যায় ভোগেন পুরুষরাও ভিকারুননিসার অধ্যক্ষ হিসেবে ফওজিয়ার যোগদানে বাধা নেই ময়মনসিংহে তিস্তা এক্সপ্রেস ট্রেনের বগি লাইনচ্যুত শোভনকে নিয়ে কোটা সংস্কার আন্দোলনের নেতা মামুনের ফেসবুক স্ট্যাটাস সাঁতার কাটার পর সংক্রমণ, মৃত্যুর কোলে ঢলে পড়লো শিশুটি আত্মহত্যা ঠেকাতে কীটনাশক নিষিদ্ধ

সকল