২১ সেপ্টেম্বর ২০১৯

সুশাসনের দাবিতে ডিসি ও ইউএনওদের কাছে জাসদের স্মারকলিপি

-

সুশাসনের দাবিতে সারা দেশে ডিসি ও ইউএনওদের কাছে স্মারকলিপি দিয়েছে সরকারের অন্যতম শরিক দল জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ।

জাসদ কেন্দ্রীয় কমিটি ঘোষিত দেশব্যাপী কর্মসূচির অংশ হিসেবে আজ বুধবার সকালে সারা দেশে ডিসি ও ইউএনওদের কাছে এসব স্মারকলিপি দেয়া হয়।

এতে বলা হয় মুখ বা দল না দেখে আইনের কঠোর প্রয়োগ এবং প্রশাসনের নিরপেক্ষ ও কার্যকর ভূমিকা নিশ্চিত করতে হবে।

এর পাশাপাশি দুর্নীতিবাজ, লুটপাটকারী, দলবাজ, চাঁদাবাজ, ক্ষমতাবাজ, ক্ষমতার অপব্যবহারকারী, গুন্ডা-পান্ডা-মাস্তান, নারী ও শিশু নির্যাতক, ধর্ষক, মাদক কারবারিসহ কোনো অপরাধীই যেন রাজনৈতিক-প্রশাসনিক আশ্রয়-প্রশ্রয় না পায় তা নিশ্চিতের দাবি জানান হয়।

স্মারকলিপি প্রদানের আগে সকল ডিসি ও ইউএনও কার্যালয় চত্বরে জাসদের নেতা-কর্মীরা মিছিল ও সমাবেশ করে বলেও দলের পক্ষ থেকে জানানো হয়।

শাসন-প্রশাসনে সুশাসন নিশ্চিত করার দাবিতে ডিসি ও ইউএনও বরাবর জাসদের স্মারকলিপিতে বলা হয়, সরকারের উদ্যোগ, প্রশাসনের ভূমিকা ও জনগণের সমর্থনে জঙ্গিবাদ, সন্ত্রাস, সহিংসতা, অন্তর্ঘাত, নাশকতা, আগুন-সন্ত্রাস, অশান্তির রাজনীতি কোণঠাসা হয়েছে। দেশ শান্তি, স্থিতিশীলতা, উন্নয়ন, উৎপাদনের পথে এগিয়ে চলেছে। দেশের সাধারণ মানুষ এর সুফল ভোগ করছে। কিন্তু দুর্নীতি, লুটপাট, দলবাজী, ক্ষমতাবাজী, চাঁদাবাজী, ক্ষমতার অপব্যবহার, গুন্ডামী, নারী ও শিশু নির্যাতন, ধর্ষণ, মাদকের দাপটসহ সামাজিক অনাচার-অবিচার আশংকাজনকভাবে বৃদ্ধি পেয়েছে। ক্ষেত্র বিশেষে অপরাধীরা রাজনৈতিক ক্ষমতার মদদপুষ্ট হয়ে প্রশাসনিক আশ্রয়-প্রশ্রয়ে বেপরোয়া হয়ে উঠেছে। বহুক্ষেত্রেই প্রশাসন দল দেখে, মুখ দেখে চলছে। সাধারণ মানুষের ন্যায়-বিচার ও প্রতিকার পাবার অধিকার নিশ্চিত করতে পারছে না। মানুষের মধ্যে হতাশা ও বিষন্নতা তৈরি হচ্ছে। সমাজে বৈষম্য বেড়েছে। বৈষম্য ও বঞ্চনার শিকার সাধারণ মানুষ বিপন্ন বোধ করছে। সামাজিক অস্থিরতা ও অসহিষ্ণুতা বৃদ্ধি পাচ্ছে। দেশের এ পরিস্থিতি কারোই কাম্য নয়। জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ তাই বহুকষ্টে অর্জিত শান্তি, স্থিতিশীলতা, উন্নয়ন-উৎপাদনের ধারায় দেশকে এগিয়ে নিতে শাসন-প্রশাসনে সুশাসন নিশ্চিত করার দাবি জানাচ্ছে।

এছাড়াও স্মারকলিপিতে প্রশাসনকে সাধারণ মানুষের ন্যায়বিচার ও প্রতিকার পাওয়ার সাংবিধানিক অধিকার সুনিশ্চিত করার কথা বলা হয়। এতে বলা হয়, সকল ক্ষেত্রে জনগণের উপর হয়রানী, অবিচার-অবহেলা বন্ধ করতে হবে।

জাতীয় সমাজাতন্ত্রিক দল-জাসদ আশা করে, রাজধানী ঢাকা ও জেলা-উপজেলাসহ সকল ক্ষেত্রে সুশাসন নিশ্চিত করার জন্য সরকার ও প্রশাসন অবিলম্বে উদ্যোগী হবে এবং কার্যকর পদক্ষেপ গ্রহণ করবে। সরকারসহ সকল রাজনৈতিক দল শাসন-প্রশাসনে সুশাসন নিশ্চিত করার লক্ষ্যে সুশাসনের জন্য চুক্তিতে আবদ্ধ হবে।


আরো সংবাদ