২১ সেপ্টেম্বর ২০১৯

ঘরে বসে অ্যাপসে পূরণ করা যাবে ভাড়াটিয়া তথ্য ফরম

এখন থেকে মোবাইল অ্যাপসের মাধ্যমে ঢাকার বাসিন্দারা নিজেরাই নিজেদের তথ্য (বাড়িওয়ালা বা ভাড়াটিয়া) ফরম পূরণ করতে পারবেন। মেবাইল অ্যাপসের মাধ্যমে পূরণ করা এই তথ্য সরাসরি ডিএমপির সার্ভারে জমা হবে। সোমবার সকালে ডিএমপির মিডিয়া সেন্টারে কমিশনার আছাদুজ্জামান মিয়া সিটিজেন ইনফরমেশন ম্যানেজমেন্ট সিস্টেম (সিআইএমএস) বা নাগরিক তথ্য ব্যবস্থাপনার পদ্ধতির একটি অ্যাপস উদ্বোধন করে এই তথ্য জানান।

এতদিন ঢাকার বাড়িওয়ালা ও ভাড়াটিয়াদের অ্যানালগ পদ্ধতিতে তথ্য ফরম পূরণ করে থানায় জমা দিতে হতো। সোমবার থেকে তারা প্রয়োজন মতো স্মার্টফোনের মাধ্যমে অ্যাপস ডাউনলোড করে তথ্য ফরম পূরণ করে জমা দিতে পারবেন।

সিআইএমএস মোবাইল অ্যাপস উদ্বোধনকালে ডিএমপি কমিশনার বলেন, ঢাকা মহানগরে বসবাসরত নাগরিকের তথ্য সংগ্রহ, সংরক্ষণ এবং ব্যবস্থাপনার লক্ষ্যে ২০১৬ সাল থেকে শুরু হয় নাগরিক তথ্য সংগ্রহের কার্যক্রম। বর্তমানে সিআইএমএস-এর তথ্য ভান্ডারে ৭২ লাখেরও অধিক নাগরিক তথ্য সংগৃহীত আছে। নাগরিক তথ্য সংরক্ষিত থাকার কারণে মামলার রহস্য উদঘাটনে যেমন সহায়ক পরিবেশ সৃষ্টি হয়েছে, তেমনি অপরাধ প্রতিরোধে ডিএমপি’র দক্ষতা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে।

কমিশনার বলেন, তথ্য গোপন করে কিংবা ভুল তথ্য দিয়ে বাড়ি ভাড়া নেয়া প্রায় অসম্ভব বিধায় অপরাধী, সন্ত্রাসী ব্যক্তি বা গোষ্ঠী সহজে বাড়ি ভাড়া নিতে পারছে না। তথ্য সংগ্রহের প্রক্রিয়াটি আমরা এ পর্যন্ত ম্যানুয়ালি করে আসছি। এ প্রক্রিয়া যথেষ্ট গতিশীল নয়। এই অবস্থায় তথ্য সংগ্রহ প্রক্রিয়া ডিজিটাল করার লক্ষ্যে সিআইএমএস অ্যাপলিকেশনটি তৈরী করা হয়েছে। যার ফলে-তথ্য ডিজিটালি সংগ্রহ করা সম্ভব হবে, কর্মঘণ্টা কমে আসবে এবং জনবলের সাশ্রয় হবে। পাশাপাশি ভুল তথ্য এন্ট্রি বা অসম্পূর্ণ তথ্য এন্ট্রি দেয়া কমে আসবে, নগরবাসির সাথে সরাসরি যোগাযোগের দ্বার উন্মোচিত হবে।

তিনি বলেন, সিআইএমএস মোবাইল অ্যাপসটি সোমবার (৯ সেপ্টেম্বর) থেকে গুগল প্লে স্টোর এ CIMS DMP লিখে সার্চ দিয়ে ডাউনলোড করা যাবে। কিছুদিন পর Apple Store থেকেও CIMS DMP লিখে সার্চ দিয়ে ডাউনলোড করা যাবে।

এছাড়াও কমিশনার বলেন, নগরবাসীর তথ্য সংগ্রহ কার্যক্রম ডিজিটাল সংগ্রহের পাশাপাশি ম্যানুয়ালি তথ্য সংগ্রহ কার্যক্রম অব্যাহত থাকবে। প্রত্যেক নগরবাসী যার যার তথ্য নিজে নির্ভূলভাবে এই অ্যাপসে নিবন্ধন করতে পারবেন।

যেভাবে CIMS মোবাইল অ্যাপসে নাগরিক তথ্য নিবন্ধন করা যাবে

প্রথমে গুগল প্লে স্টোর-এ গিয়ে CIMS DMP লিখে সার্চ দিয়ে অ্যাপসটি ডাউনলোড করতে হবে। তারপর লগইন অপশনে নিজের ফোন নম্বর দিয়ে নিবন্ধনে ক্লিক করতে হবে। এরপর একটি ভেরিফিকেশন কোড আপনার প্রদত্ত মোবাইল নম্বরে পাঠানো হবে। ভেরিফিকেশন কোড এ্যাকটিভ করে পাসওয়ার্ড সেট করে লগইন করলে বিভিন্ন ক্যাটাগরি দেখতে পাবেন। এখান থেকে আপনার অপশনটিতে ক্লিক করলে একটি ফরম পাবেন। ফরমে প্রদত্ত ঘরে আপনার সকল তথ্য নির্ভূলভাবে পূরণ করে সাবমিট করলে আপনার কাজ শেষ।

তবে এক্ষেত্রে অবশ্যই আপনার মোবাইলে ইন্টারনেট সংযোগ থাকতে হবে। আপনার পূরণকৃত তথ্য সেন্ট্রাল ডাটাবেজে যুক্ত হওয়ার আগে থানার ওসি আপনার প্রদত্ত তথ্য যাচাই বাছাই করে সঠিক থাকলে এ্যাপ্রুভাল দিলে সিআইএমএস-এর মূল ডাটাবেজে আপনার তথ্য যুক্ত হবে। আর যদি কোনো কারণে আপনার ফরম পূরণ অসম্পূর্ণ হয় বা তথ্যে ভূল থাকে সেক্ষেত্রে আপনার মোবাইলে এসএমএস দিয়ে জানানো হবে। সূত্র : ডিএমপি নিউজ।


আরো সংবাদ