০৭ ডিসেম্বর ২০১৯

গণমাধ্যমের ওপর সবচেয়ে বেশি কড়াকড়ি যেসব দেশে

-

গণমাধ্যমের ওপর সরকারি হস্তক্ষেপ রয়েছে এমন দেশগুলোর মধ্যে তালিকার শীর্ষস্থানে রয়েছে আফ্রিকার দেশ ইরিত্রিয়া। তবে তালিকায় উপরের দিকে রয়েছে কিছু উন্নত দেশের নামও। যেমন চীন, সৌদি আরবের মতো দেশগুলোতে গণমাধ্যমের স্বাধীনতা নেই বলে এক রিপোর্টে বলা হয়েছে।

যুক্তরাষ্ট্র ভিত্তিক কমিটি টু প্রটেক্ট জার্নলিস্ট নামের একটি সংস্থা তাদের বার্ষিক রিপোর্টে গণমাধ্যমের ওপর সরকারির হস্তক্ষেপ রয়েছে এমন শীর্ষ দশটি দেশের তালিকা প্রকাশ করেছে। সংস্থাটি তাদের রিপোর্টে বলেছেন, ইরিত্রিয়া, উত্তর কোরিয়া, তুর্কমেনিস্তানের মতো দেশগুলো সংবাদমাধ্যমকে সরকারের মুখপত্র হিসেবে ব্যবহার করে। এসব দেশে সরকারির বাণী ছাড়া কিছুই গণমাধ্যমে উঠে আসে না।

আর তালিকার অন্যদেশগুলো কঠোর বিধিনিষেধ, গোপন নজরদারি বা অন্যান্য কৌশলে মিডিয়াকে নিয়ন্ত্রণ করে। উপরের তিনটি দেশের পর তালিকায় রয়েছে যথাক্রমে সৌদি আরব, চীন, ভিয়েতনাম ও ইরানের নাম। এই দেশগুলোতে মিডিয়ার পাশাপাশি সামাজিক যোগাযোগ মাধ্যমেও ব্যাপক কড়াকড়ি রয়েছে।

তালিকার সেরা দশের অন্য দেশগুলো ইকুয়েটরিয়াল গিনি, বেলারুশ ও কিউবা।

সূত্র : আলজাজিরা

 


আরো সংবাদ

মুক্তিযোদ্ধাদের নির্ভুল তালিকা চায় আ’লীগের মুক্তিযুদ্ধ বিষয়ক উপ-কমিটি শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসা জাতিসঙ্ঘপ্রধানের এসএ গেমস ক্রিকেটে ফাইনালে বাংলাদেশ চট্টগ্রামে আ’লীগের সম্মেলনে চেয়ার ছোড়াছুড়ি রুম্পা হত্যার বিচারের দাবিতে স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ কবর থেকে উদ্ধার করা শিশুটি এখন পুরোপুরি সুস্থ ‘ধর্ষণের রাজধানী' হওয়ার সমস্ত যোগ্যতাই অর্জন করেছে ভারতের এই শহর মার্কিন ঘাঁটিতে সৌদি অফিসারের গুলিতে নিহত ৩, বাদশাহর নিন্দা আবারো স্বর্ণ জিতলেন সেই মাবিয়া মেঘনায় লঞ্চ দুর্ঘটনা তদন্তে কমিটি, তল্লাশি চালাচ্ছে ডুবুরিদল সবার জন্য ন্যায়বিচার নিশ্চিত করুন : প্রধানমন্ত্রী

সকল