১৯ ফেব্রুয়ারি ২০২০

বয়সে নয়, মানসিক চাপেও চুল পাকে

বয়সে নয়, মানসিক চাপেও চুল পাকে - সংগৃহীত

বয়স বাড়ার সাথে সাথে চুল সাদা হয় এ ধারণাকে ভুল প্রমাণিত করেছেন যুক্তরাষ্ট্র ও ব্রাজিলের একদল গবেষক। মানসিক চাপেও চুল পেকে যেতে পারে বলে জানিয়েছেন তারা।

গবেষকরা কয়েকটি ইঁদুর ব্যবহার করে দেখেন, ইঁদুরের শরীরের যে কোষগুলো তাদের লোমের রং নির্ধারণ করে, গবেষণার সময় সেই কোষগুলো মানসিক চাপ নিতে পারেনি। ফলে লোম পেকে গেছে। কয়েক বছর পরীক্ষা নিরীক্ষার পর গবেষণায় দেখা যায়, কালো রঙের ইঁদুরগুলোর লোম পেকে সাদা হয়ে যাচ্ছে।

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের গবেষক ইয়াসিয়া সো বলেছেন, এর ফলে বলা যায় মানসিক চাপ মাথার চুল ও গায়ের রঙে বদল আনতে পারে। এই চাপ শুধু শরীরের জন্য খারাপ নয়, এর অন্যান্য নানা ক্ষতিকর প্রভাব রয়েছে।

গবেষণার শেষ দিকে দেখা যায়, ইঁদুরের যে কোষগুলো শরীরের রং তৈরি করে, সেগুলো সব ধ্বংস হয়ে গেছে। তবে গবেষণার প্রথম স্তর মাত্র পার হওয়া গেছে বলে জানিয়েছেন ইয়াসিয়া। এ ব্যাপারে আরও গবেষণার প্রয়োজন রয়েছে বলে তাঁরা জানিয়েছেন।

তাদের বক্তব্য, সাধারণত ৩০-এর কোঠা থেকে নারী-পুরুষের চুলে পাক ধরা শুরু হয়। কিন্তু বয়স ছাড়া মানসিক চাপও চুল পাকার ক্ষেত্রে অনুঘটকের কাজ করতে পারে। তবে ঠিক কোন ধরনের চাপে চুলের রঙে প্রভাব পড়ে সে ব্যাপারে তারা এখনও কিছু বলেননি।


আরো সংবাদ

কলেজছাত্রের হাতের কব্জি কেটে নিলো ছাত্রলীগ! শরীয়তপুরে স্বামী-স্ত্রী হত্যা মামলায় পাঁচজনের যাবজ্জীবন বগুড়ায় বাস-অটোরিকশা সংঘর্ষে দুজন নিহত রাঙ্গামাটিতে ট্রাক্টর উল্টে চালক নিহত ‘শহীদ দিবসে জঙ্গি হামলার আশঙ্কা নেই’ শাজাহান খানের ভাড়াটে শ্রমিকরা এবার মাঠে নামলে খবর আছে : ভিপি নুর লেখাপড়ার পাশাপাশি নৈতিক মূল্যবোধ সম্পন্ন সাহিত্য ও সংস্কৃতিচর্চা করতে হবে : ড. গাজী হাসান জনগণ কচুরিপানা খাবে না, মন্ত্রীরা খাওয়ায়েই ছাড়বে : রাশেদ ট্রাম্পের নাকে যমুনার দুর্গন্ধ না যেতে ছাড়া হল ৫০০ কিউসেক পানি দুর্ধর্ষ তানজিদ, দুর্দান্ত আল-আমিন রাতারাতি বিদেশি! নাগরিকত্ব পেতে সব হারিয়ে একাকি লড়ছেন জাবেদা

সকল