২৩ জানুয়ারি ২০১৯

কথাশিল্পী শাহেদ আলী স্মরণে আজ আলোচনা সভা

-

প্রখ্যাত কথাশিল্পী অধ্যাপক শাহেদ আলীর ১৭তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে কথাশিল্পী শাহেদ আলী ও চেমন আরা ট্রাস্টের উদ্যোগে শাহেদ আলী স্মরণে নিবেদিত কবিতা আবৃত্তি, ছোটগল্প পাঠ, আলোচনা সভা ও দোয়া মাহফিল আজ শুক্রবার বিকেল ৪টায় মগবাজার বেলালাবাদ কলোনিস্থ নজরুল একাডেমির কাজী নজরুল ইসলাম মিলনায়তনে অনুষ্ঠিত হবে। সাবেক সচিব এ জেড এম শামসুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন বিখ্যাত সঙ্গীত ব্যক্তিত্ব মুস্তফা জামান আব্বাসী।
মরহুম শাহেদ আলী ১৯২৫ সালের ২৮ মে সুনামগঞ্জ জেলার তাহিরপুর উপজেলার মাহমুদপুর গ্রামে জন্মগ্রহণ করেন। ২০০১ সালের ৬ নভেম্বর তিনি ঢাকায় ইন্তেকাল করেন।
কিশোর বয়স থেকেই তার সাহিত্যজীবনের শুরু। ১৯৪৮ সালে তার সম্পাদনায় প্রকাশিত হয় ভাষা আন্দোলনের মুখপত্র সাপ্তাহিক সৈনিক। ১৯৫১ থেকে ১৯৫৩ সাল পর্যন্ত তিনি বগুড়া আজিজুল হক কলেজ ও রংপুর কারমাইকেল কলেজে অধ্যাপনা করেন। ১৯৫৪ সালে তিনি মুসলিম লীগ ও যুক্তফ্রন্টের প্রার্থীকে হারিয়ে খেলাফতে রব্বানী পার্টি থেকে পূর্ব পাকিস্তান আইনসভার সদস্য নির্বাচিত হন।
প্রবন্ধকার ও অনুবাদক হিসেবেও তিনি কৃতিত্বের স্বাক্ষর রাখেন। তার প্রকাশিত বাংলা ও ইংরেজি গ্রন্থ অর্ধশতাধিক। এখনো তার বহু গ্রন্থ অপ্রকাশিত রয়েছে। তার গল্প ইংরেজি, উর্দু ও রুশ ভাষায় অনূদিত হয়েছে। সাহিত্যক্ষেত্রে অবদানের জন্য তিনি বাংলা একাডেমি, একুশে পদক, নাসিরুদ্দীন স্বর্ণ পদকসহ বহু পুরস্কার লাভ করেন। বিজ্ঞপ্তি।


আরো সংবাদ

স্ত্রীর পরকীয়া দেখতে এসে বোরকা পরা স্বামী আটক (১৬৩৩৪)ইসরাইল-ইরান যুদ্ধ যেকোনো সময়? (১৫৮১৫)মেয়েদের যৌনতার ওষুধ প্রকাশ্যে বিক্রির অনুমোদন দিল মধ্যপ্রাচ্যের এ দেশটি (১৫৪৭৯)মানুষ খুন করে মাগুর মাছকে খাওয়ানো স্বেচ্ছাসেবক লীগ নেতা গ্রেফতার (১৫২৩২)ইরানি লক্ষ্যবস্তুতে প্রচণ্ড ইসরাইলি হামলা, নিহত ১১ (১৩৮১২)মাস্টার্স পাস করা শিক্ষকের চেয়ে ৮ম শ্রেণি পাস পিয়নের বেতন বেশি! (১১৪৪৩)৩০টি ইসরাইলি ক্রুজ ক্ষেপণাস্ত্র ভূপাতিত (৯৩৬২)একসাথে চার সন্তান, উৎসবের পিঠে উৎকণ্ঠা (৮২৮৫)করাত দিয়ে গলা কেটে স্বামীকে হত্যা করলেন স্ত্রী (৬০৭৯)শারীরিক অবস্থার অবনতি, কী কী রোগে আক্রান্ত এরশাদ! (৫৩৪৫)