১৮ নভেম্বর ২০১৮

কথাশিল্পী শাহেদ আলী স্মরণে আজ আলোচনা সভা

-

প্রখ্যাত কথাশিল্পী অধ্যাপক শাহেদ আলীর ১৭তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে কথাশিল্পী শাহেদ আলী ও চেমন আরা ট্রাস্টের উদ্যোগে শাহেদ আলী স্মরণে নিবেদিত কবিতা আবৃত্তি, ছোটগল্প পাঠ, আলোচনা সভা ও দোয়া মাহফিল আজ শুক্রবার বিকেল ৪টায় মগবাজার বেলালাবাদ কলোনিস্থ নজরুল একাডেমির কাজী নজরুল ইসলাম মিলনায়তনে অনুষ্ঠিত হবে। সাবেক সচিব এ জেড এম শামসুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন বিখ্যাত সঙ্গীত ব্যক্তিত্ব মুস্তফা জামান আব্বাসী।
মরহুম শাহেদ আলী ১৯২৫ সালের ২৮ মে সুনামগঞ্জ জেলার তাহিরপুর উপজেলার মাহমুদপুর গ্রামে জন্মগ্রহণ করেন। ২০০১ সালের ৬ নভেম্বর তিনি ঢাকায় ইন্তেকাল করেন।
কিশোর বয়স থেকেই তার সাহিত্যজীবনের শুরু। ১৯৪৮ সালে তার সম্পাদনায় প্রকাশিত হয় ভাষা আন্দোলনের মুখপত্র সাপ্তাহিক সৈনিক। ১৯৫১ থেকে ১৯৫৩ সাল পর্যন্ত তিনি বগুড়া আজিজুল হক কলেজ ও রংপুর কারমাইকেল কলেজে অধ্যাপনা করেন। ১৯৫৪ সালে তিনি মুসলিম লীগ ও যুক্তফ্রন্টের প্রার্থীকে হারিয়ে খেলাফতে রব্বানী পার্টি থেকে পূর্ব পাকিস্তান আইনসভার সদস্য নির্বাচিত হন।
প্রবন্ধকার ও অনুবাদক হিসেবেও তিনি কৃতিত্বের স্বাক্ষর রাখেন। তার প্রকাশিত বাংলা ও ইংরেজি গ্রন্থ অর্ধশতাধিক। এখনো তার বহু গ্রন্থ অপ্রকাশিত রয়েছে। তার গল্প ইংরেজি, উর্দু ও রুশ ভাষায় অনূদিত হয়েছে। সাহিত্যক্ষেত্রে অবদানের জন্য তিনি বাংলা একাডেমি, একুশে পদক, নাসিরুদ্দীন স্বর্ণ পদকসহ বহু পুরস্কার লাভ করেন। বিজ্ঞপ্তি।


আরো সংবাদ

নির্বাচনী প্রার্থীদের নদী রার অঙ্গীকার মঙ্গলকর : তথ্যমন্ত্রী ধর্মহীন রাজনৈতিক দলের সাথে জোট করে কল্যাণরাষ্ট্র প্রতিষ্ঠা সম্ভব নয় : সৈয়দ রেজাউল করীম লাঙ্গল প্রতীকে নির্বাচন করবে জাতীয় পার্টি : মহাসচিব রাষ্ট্রপতি হওয়ার স্বপ্নে বিভোর ড. কামাল : হানিফ নিরপেক্ষ নির্বাচনের পরিবেশ তৈরি হয়নি : বিপ্লবী ওয়ার্কার্স পার্টি বিচারিক ক্ষমতা ছাড়া সেনাবাহিনী মোতায়েনের সফলতা নিয়ে সংশয় মহাজোটে ভিড়ছে ভুঁইফোড় দল লেভেল প্লেয়িং ফিল্ড নিশ্চিত করবে নির্বাচন কমিশন : ওবায়দুল কাদের আ’লীগ-বিএনপি উভয় দলেই একাধিক প্রার্থী আওয়ামী লীগ-বিএনপিতে কোন্দল জামায়াত নীরবে চালাচ্ছে তৎপরতা বিভিন্ন স্থানে বিরোধী নেতাকর্মী গ্রেফতার অব্যাহত

সকল