২৬ মার্চ ২০১৯

মধ্য আফ্রিকা প্রজাতন্ত্রে সামরিক ঘাঁটি গড়বে রাশিয়া!

-

মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রে (সিএআর) সামরিক ঘাঁটি স্থাপনের কথা বিবেচনা করছে রাশিয়া। এরই মধ্যে এক চুক্তির আওতায় দেশটির সেনাবাহিনীকে প্রশিক্ষণ দিচ্ছে রুশ সেনারা। মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রের প্রতিরক্ষামন্ত্রী ম্যারি নোয়েলে কোইয়ারা রুশ বার্তা সংস্থা রিয়া নভোস্তিকে জানান, গত আগস্ট মাসে মস্কো ও বাংগুইয়ের মধ্যকার চুক্তির আওতায় তার দেশে রুশ ঘাঁটি স্থাপন করা সম্ভব।
কোইয়ারা বলেন, আমরা সামরিক ঘাঁটি প্রতিষ্ঠার বিষয়ে সুনির্দিষ্টভাবে কিছু বলিনি। তবে ওই চুক্তির আওতায় সামরিক ঘাঁটি স্থাপনের সম্ভাবনা বাদ দেয়া হয়নি। মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রের প্রতিরক্ষামন্ত্রী বলেন, যদি আমাদের প্রেসিডেন্ট জাতির সর্বোচ্চ নেতা ও কমান্ডার হিসেবে সামরিক ঘাঁটি স্থাপনের সিদ্ধান্ত নেন তাহলে সরকার তা বাস্তবায়ন করবে।
তিনি বলেন, মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রের সরকার ও সশস্ত্র সংগঠনগুলো আফ্রিকান ইউনিয়নের পৃষ্ঠপোষকতায় এ বিষয়ে আলোচনায় বসতে প্রস্তুত রয়েছে। সমন্বয়কারী হিসেবে এ সংস্থা সাড়া দিলেই সব পক্ষ বৈঠক বসবে। প্রতিরক্ষামন্ত্রী বলেন, আমাদের দেশের জনগণ রাশিয়াকে খুব ভালোভাবে উপলব্ধি করতে পারে। যখন রাশিয়া সম্পর্কে আলোচনা হয় তখন জনগণ মনে করে তারা পুরোপুরিভাবেই মিত্র এবং এর মাধ্যমে দেশের ভবিষ্যৎ পাল্টে যেতে পারে।


আরো সংবাদ

মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে সেনা ও নৌবাহিনীতে অনারারি কমিশন প্রদান স্বাধীনতা দিবসের বাণীতে বিএনপি সার্বভৌমত্বকে বিপন্ন করতে দেশী-বিদেশী মহল ততপর শেখ হাসিনার হাতেই বাংলাদেশ নিরাপদ : পানিসম্পদ উপমন্ত্রী রাষ্ট্রবিরোধী অপপ্রচারের অভিযোগে সাবেক ছাত্রদল নেতা আশেক গ্রেফতার এক মিনিট ব্ল্যাকআউট কর্মসূচি পালন ঘুষ না খাওয়ার শপথ পড়ালেন অর্থমন্ত্রী ঘুষ না খাওয়ার শপথ পড়ালেন অর্থমন্ত্রী ষ ঘুষ না খাওয়ার শপথ পড়ালেন অর্থমন্ত্রী ষ নারায়ণগঞ্জের এমপি খোকাকে নির্বাচনী এলাকা ছাড়ার নির্দেশ বিএনপি নেতা রবিউল আউয়ালের সন্ধান দাবি মানবতাবিরোধী অপরাধ মামলায় গাইবান্ধার ৯ জনের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন

সকল