২১ আগস্ট ২০১৯

এক মাসের মধ্যে মাদক ও অস্ত্র মামলার তদন্ত শেষ করার নির্দেশ

-

মাদক ও অস্ত্র মামলা দায়েরের পর এক মাসের মধ্যে বিচারিক আদালতে তদন্ত প্রতিবেদন জমা দিতে আইনশৃঙ্খলা বাহিনীকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একই সাথে এ আদেশ প্রতিপালনে প্রত্যেক জেলায় তদারকি সেল গঠনে পুলিশের মহাপরিদর্শককে নির্দেশ দেয়া হয়েছে। নির্দিষ্ট সময়ে তদন্ত শেষ না হলে এ বিষয়ে ব্যাখ্যা জানাতে হবে বিচারিক আদালতে।
গতকাল মঙ্গলবার বিচারপতি জাহাঙ্গীর হোসেন ও বিচারপতি মো: রিয়াজ উদ্দিন খান সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ এসব আদেশ দেন। ইয়াবা মামলায় জড়িত করে আসামি করার ঘটনায় নরওয়ে প্রবাসী ড. নুরুল ইসলাম শেখকে চার সপ্তাহের আগাম জামিন দিয়ে এ আদেশ দিয়েছেন আদালত।
ইয়াবা মামলায় ড. নুরুল ইসলাম শেখকে ফাঁসানোর ঘটনায় গাজীপুরের জয়দেবপুর থানার উপপরিদর্শক (এসআই) মো: আব্দুল হালিমকে ভর্ৎসনা করে দুই সপ্তাহের মধ্যে তাকে প্রত্যাহার করতে গাজীপুরের পুলিশ সুপারকে (এসপি) নির্দেশ দেয়া হয়েছে। আদালত ওই এসআইকে ভবিষ্যতে এ ধরনের কর্মকাণ্ড থেকে সতর্ক থাকতে বলে তাকে প্রত্যাহারের আদেশ দেন।
আদালতে নুরুল ইসলাম শেখের আগাম জামিন আবেদনের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী ফারুক আলমগীর চৌধুরী। এসআই আব্দুল হালিমের পক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল জাহিদ সারওয়ার কাজল।
গত ২৯ নভেম্বর জয়দেবপুর থানায় ১০ পিস ইয়াবা উদ্ধারের দাবি করে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে মামলা করে পুলিশ। মামলায় তখন এক আসামিকে আটক দেখানো হয়। আটক ব্যক্তির তথ্যের ভিত্তিতে গত ২৯ নভেম্বর রাজেন্দ্রপুরের ড. মো: নুরুল ইসলাম শেখের বাড়িতে যায় পুলিশ। সেখানে তাকে পাওয়া না গেলে ইয়াবা মামলায় আসামি করা হয়।
এ মামলায় আগাম জামিন চেয়ে আবেদন করলে গত ৬ ডিসেম্বর হাইকোর্ট ড. নুরুল ইসলাম শেখকে ইয়াবা মামলায় আসামি করায় গাজীপুরের এসপির কাছে ব্যাখ্যা তলব করেন। ঘটনা তদন্তের জন্য একটি কমিটি গঠনের নির্দেশ দেয়া হয়। হাইকোর্টের নির্দেশের এক সপ্তাহের মধ্যে নুরুল ইসলাম শেখের নাম অভিযোগ থেকে বাদ দিয়ে পুলিশ অভিযোগপত্র দাখিল করে। পরে এ মামলার বাদি জয়দেবপুর থানার এসআই আব্দুল হালিমকে তলব করেন হাইকোর্ট। গতকাল শুনানি শেষে ওই এসআইকে সতর্ক করে দিয়ে আদালত রায় দেন।
নুরুল ইসলাম শেখ ব্রিটিশ কাউন্সিল থেকে বৃত্তি নিয়ে উচ্চ শিক্ষার জন্য যুক্তরাজ্যে যান। সেখানে তিনি ডক্টরেট ডিগ্রি অর্জনের পর নরওয়ের একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা পেশায় যোগ দেন। সম্প্রতি নিজ এলাকা রাজেন্দ্রপুরে ‘নরওয়ে-বাংলাদেশ ফ্রেন্ডশিপ হাসপাতাল’ প্রতিষ্ঠা করেন। যে কারণে নরওয়ে ও বাংলাদেশে আসা-যাওয়া করতে হয় তাকে।


আরো সংবাদ

ভয়াবহ গ্রেনেড হামলার ১৫তম বার্ষির্কী সীমান্তে পাকিস্তানি সেনাদের গুলিতে ৬ ভারতীয় সেনা নিহত শেখ হাসিনাকে আমন্ত্রণ মোদির বঙ্গবন্ধু এভিনিউতে গ্রেনেড হামলার ১৫তম বার্ষিকী আজ বিএনপির লক্ষ্য সপ্তম কাউন্সিল নেতাকর্মীদের হতাশার বৃত্ত থেকে বের করে আনার চেষ্টা বিশেষজ্ঞ চিকিৎসকসহ আরো ৫ জনের মৃত্যু দ্রুত অপরাধীদের শাস্তি নিশ্চিত না হওয়ায় ধর্ষণ বেড়েছে : হাইকোর্ট অরক্ষিত কমলাপুর রেলস্টেশন : খুনের বিষয় জানেন না ডিজি ট্রেনে আসমাকে হত্যার আগে ধর্ষণ করা হয় ডেঙ্গু নিয়ে চ্যালেঞ্জের মুখে মন্ত্রী-এমপিরা রিফাত হত্যা মিন্নিকে কেন জামিন দেয়া হবে না : হাইকোর্টের রুল এসপিকে ব্যাখ্যা দেয়ার ও তদন্ত কর্মকর্তাকে হাজির হওয়ার নির্দেশ একনেক সভায় প্রধানমন্ত্রীর জিজ্ঞাসা এক প্রকল্পের টাকা নষ্ট করা ইঞ্জিনিয়ার আরেক প্রকল্পে কিভাবে থাকে

সকল