২৬ মার্চ ২০১৯

১০ ই-কমার্স প্রতিনিধিকে সিআইডির জিজ্ঞাসাবাদ

-

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে বিজ্ঞাপন বাবদ বড় অঙ্কের অর্থ বিদেশে পাচার হওয়ার অভিযোগ তদন্তে দ্বিতীয়বারের মতো ১০টি ই-কমার্স সাইটের প্রতিনিধিদের ডেকে জিজ্ঞাসাবাদ করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)।
গতকাল বৃহস্পতিবার সকালে আজকের ডিল, দারাজ ডটকম, ফুডপান্ডা, খাশফুড, অথবা ডটকম, বিক্রয় ডটকম, চালডাল ডটকম, পিকাবু, রকমারি ও সেবা ডট এক্সওয়াইজেডের প্রতিনিধিরা মালিবাগে সিআইডি কার্যালয়ে যান।
তদন্তসংশ্লিষ্ট সিআইডির এক কর্মকর্তা জানান, এর আগে গত ফেব্রুয়ারি মাসে ওয়েবসাইটগুলোর প্রতিনিধিদের ডেকে জিজ্ঞাসাবাদ করা হয়েছিল। তখন তাদের ফেসবুকের বিজ্ঞাপনসংক্রান্ত কিছু ডকুমেন্ট জমা দিতে বলা হয়েছিল। আজ (বৃহস্পতিবার) তারা সেসব ডকুমেন্ট জমা দিয়েছেন। তিনি জানান, তাদের কাছ থেকে পাওয়া ডকুমেন্ট আমরা যাচাই-বাছাই শেষে পরে তাদের আবারো জিজ্ঞাসাবাদের জন্য ডাকা হতে পারে।
এর আগে সিআইডির কাছে তথ্য আসে, দেশের ই-কমার্স খাতের ছোট প্রতিষ্ঠানগুলো প্রতি মাসে অন্তত এক হাজার এবং বড় প্রতিষ্ঠানগুলো আট থেকে ১০ হাজার ডলার বিজ্ঞাপন বাবদ ফেসবুককে পরিশোধ করে। বিজ্ঞাপনের অর্থ পরিশোধ করার জন্য কেন্দ্রীয় ব্যাংকের একটি বিধান আছে। সেই বিধান অনুযায়ী ডুয়াল কারেন্সির ক্রেডিট কার্ড থেকে সার্কভুক্ত দেশে সর্বোচ্চ পাঁচ হাজার ডলার আর সার্কের বাইরে সর্বোচ্চ সাত হাজার ডলার খরচ করা যায়। তাই কেন্দ্রীয় ব্যাংকের নিয়ম ভাঙার কারণে ২৭ ফেব্রুয়ারি তাদের প্রথম দফা ডেকেছিল সিআইডি। প্রত্যেককে পর্যায়ক্রমে এ বিষয়ে জিজ্ঞাসাবাদ করা হয়। তাদের ব্যাখ্যা শোনা হয়।


আরো সংবাদ