২২ আগস্ট ২০১৯

মশার অকার্যকর ওষুধ কেনায় জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার নির্দেশ

-

ডেঙ্গু রোগের জীবাণুবাহী এডিস মশা নিধনে অকার্যকর ওষুধ আমদানি, সরবরাহকারী ও কেনায় জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ঢাকার দুই সিটি করপোরেশনকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একইসাথে দ্রুত কার্যকর ওষুধ আমদানি করে তা ছিটানোর ব্যবস্থা নিতেও নির্দেশ দিয়েছেন আদালত। আগামী ২০ আগস্ট এই আদেশের অগ্রগতি প্রতিবেদন দুই সিটি করপোরেশনকে আদালতে উপস্থাপন করতে নির্দেশ দেয়া হয়েছে।
এডিস মশা নিয়ন্ত্রণে দুই সিটি করপোরেশন কী কী পদক্ষেপ নিয়েছে এবং সেসব পদক্ষেপের কার্যকারিতা কী সে সংক্রান্ত প্রতিবেদনের ওপর শুনানি করে বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট ডিভিশন বেঞ্চ গতকাল বুধবার এ আদেশ দেন।
আদালতে দুই সিটি করপোরেশনের প্রতিবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী নুরুন্নাহার নূপুর। রিটকারীর পক্ষে শুনানি করেন আইনজীবী মনজিল মোরসেদ। রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ বি এম আব্দুল্লাহ আল মাহমুদ বাশার।
শুনানিতে সিটি করপোরেশনের আইনজীবীকে উদ্দেশ করে আদালত বলেন, ডেঙ্গু মহামারী হতে আর বাকি নাই। মশার জন্য আমরা পদক্ষেপ নিতে বলেছিলাম, নেননি। আমরা কথা বললে তো বলেন বড় বড় কথা বলছি। ডেঙ্গুতে ২১-২২ জন মানুষ মারা গেছেন, তারপরও সিটি করপোরেশন বলছে কিছু না। মেয়র বলেন কিছুই হয়নি। ২১-২২ জন মানুষ মারা গেছেন, কয়েক হাজার মানুষ অসুস্থ, আচরণ চেঞ্জ করেন। ফেব্রুয়ারি থেকে ব্যবস্থা নিতে বলেছিলাম। তখন থেকে ব্যবস্থা নিলে আজ এমনটা হতো না। যার সন্তান মারা গেছে সে-ই বোঝে কষ্টটা কী। ছোট ছোট বাচ্চারা আক্রান্ত হচ্ছে। প্রতিদিন খবরে দেখছি, মানুষ মারা যাচ্ছে।
এ সময় সিটি করপোরেশনের আইনজীবী নুরুন্নাহার নূপুর বলেন, এগুলো দেখলে-পড়লে খারাপ লাগে। তখন বলেন, দুর্নীতিবাজদের খারাপ লাগে না।
কারণ তারা বাড়িঘর দেশের বাইরে করে। তাদের ছেলেমেয়েরা দেশের বইরে থাকে, ওইখানে পড়ালেখা করে। জরুরি ব্যবস্থা করেন। মশা মারার ওষুধে যদি কাজ না হয় তার মানে অকার্যকর ওষুধ কেনা হয়েছে। ওখানে দুর্নীতি হয়েছে! দুর্নীতি হয়ে থাকলে কারা কারা এর জন্য দায়ী তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেন।
প্রসঙ্গত, গত ২৭ জানুয়ারি হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে রিট আবেদনটি দায়ের করেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ।


আরো সংবাদ