০৭ ডিসেম্বর ২০১৯

আর্থিক অন্তর্ভুক্তিকে বেগবান করতে ব্যাংকারদের সাথে কাজ করবে বিজেএফসিআই

-

দেশে আর্থিক অন্তর্ভুক্তিকে বেগবান করার লক্ষ্যে ব্যাংকার ও প্রযুক্তিবিদদের সাথে সাংবাদিকদের একাট্টা হয়ে কাজ করার কর্মসূচি হাতে নিয়েছে বাংলাদেশ জার্নালিস্ট ফাউন্ডেশন ফর কনজুমারস অ্যান্ড ইনভেস্টরস (বিজেএফসিআই)। ‘স্মার্ট কনজুমারস ফর ডিজিটাল বাংলাদেশ’ নামের একটি সামাজিক শিক্ষামূলক কার্যক্রমের অংশ হিসেবে এ কর্মসূচি হাতে নেয়া হযেছে।
এ দিকে এ কর্মসূচি বাস্তবায়নে শিগগিরই ব্যাংকার ও প্রযুক্তিবিদদের নিয়ে একটি ‘ মুক্ত সংলাপ’ আয়োজন করতে যাচ্ছে বিজেএফসিআই। এই মুক্ত সংলাপের সারসংক্ষেপ নিয়ে সংগঠনটি বের করবে একটি বিশেষ প্রকাশনা। মুক্ত সংলাপে নীতিনির্ধারক, রেগুলেটর ও শিল্প বিশেষজ্ঞরা অংশ নেবেন। বিশেষ এই প্রকাশনার সংলাপে শীর্ষস্থানীয় ১০টি ব্যাংকের প্রধান নির্বাহী ও আর্থিক প্রযুক্তিবিদরা অংশ নিচ্ছেন।
গতকাল জাতীয় প্রেস ক্ল¬াবে জাতীয় দৈনিক ও ইলেকট্রনিক মিডিয়ার সিনিয়র সাংবাদিকদের অলাভজনক প্রতিষ্ঠান বাংলাদেশ জার্নালিস্ট ফাউন্ডেশন ফর কনজুমারস অ্যান্ড ইনভেস্টরসের (বিজেএফসিআই) জাতীয় সাংগঠনিক কমিটির এক সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। বিজেএফসিআইর চেয়ারম্যান ফারুক আহমেদের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেনÑ কাজী রফিক, আশরাফ আলী, মো: সিহাবুর রহমান, প্রমোথ রঞ্জন বিশ্বাস, সালাহউদ্দিন লাভলু, রফিকুল ইসলাম আজাদ, দীপক আচার্য, খাইরুজ্জামান ও আল আমিন চৌধুরী।
সভায় বলা হয়, প্রযুক্তির উৎকর্ষতার সুবাদে ব্যাংকিং খাত এখন বদলে যাচ্ছে এবং ভোক্তাসাধারণের হাতের মুঠোয় চলে এসেছে। উপযুক্ত রেগুলেশন এবং পরিবেশের কারণে বাংলাদেশের বেশ কিছু ব্যাংক আর্থিক প্রযুক্তি নিয়ে প্রতিষ্ঠানের সাথে একাট্টা হয়ে ব্যাংকিং সেবাকে নিয়ে যাচ্ছে প্রত্যন্ত এলাকায় এবং সাধারণ ভোক্তাদের হাতের মুঠোয়। এর ফলে গত এক দশকে লাখ লাখ লোক আর্থিক খাতে অন্তর্ভুক্ত হয়ে দেশের অর্থনীতিকে বেগবান করছেন এবং নিজেদের ভাগ্য পরিবর্তনের পাশাপাশি প্রবৃদ্ধি ত্বরান্বিত করছেন। কিন্তু এ ক্ষেত্রে ব্যাংকিং ও প্রযুক্তির সাথে একাট্টা হওয়ার ক্ষেত্রে রয়েছে নানা মত ও সংশয়Ñ যা দূর করার জন্য প্রয়োজন মুক্ত সংলাপ। সাংবাদিকরা তাদের লেখনীর মাধ্যমে এ ক্ষেত্রে বিশেষ ভূমিকা রাখতে পারেন। সভায় বিজেএফসিআইর চেয়ারম্যান ‘স্মার্ট কনজুমারস ফর ডিজিটাল বাংলাদেশ’ নামের একটি সামাজিক শিক্ষামূলক কর্মসূচি প্রবর্তনের ঘোষণা দেন এবং সবাইকে একযোগে কাজ করার আহ্বান জানান।


আরো সংবাদ