০৬ ডিসেম্বর ২০১৯

এবার ভুটানের সাথে বিদ্যুৎ উৎপাদনে সমঝোতায় যাচ্ছে বাংলাদেশ

-

নেপালের পর এবার ভুটানের সাথে জলবিদ্যুৎ উৎপাদনে সমঝোতা করতে যাচ্ছে বাংলাদেশ। ভারত-বাংলাদেশ যৌথ ওয়ার্কিং গ্রুপের গতকালের বৈঠকে এ বিষয়ে আলোচনা হয়েছে। আজ দুই দেশের বিদ্যুৎ সচিব পর্যায়ের বৈঠকে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত আসতে পারে বলে জানা গেছে।
পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসাইন বলেন, আজকের বৈঠকে অমীমাংসিত বিভিন্ন ইস্যুতে আলোচনা হয়েছে। এর মধ্যে নেপালের জিএমআর-এর কাছ থেকে বিদ্যুৎ আমদানি, ভুটানের সাথে এমওইউ সই এবং ত্রিপুরা থেকে আরও ৩৪০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি আলোচনায় প্রাধান্য পেয়েছে। বাংলা ট্রিবিউন।
বৈঠক সূত্র জানায়, কুমিল্লার উপর দিয়ে আরো ৩৪০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানিতে দুই দেশের ওয়ার্কিং গ্রুপ একমত হয়েছে। ত্রিপুরা থেকে এই বিদ্যুৎ বাংলাদেশে আসবে। এখন ত্রিপুরা থেকে ১৬০ মেগাওয়াট বিদ্যুৎ আসছে। এখানেও একটি ব্যাক-টু-ব্যাক সাবস্টেশন নির্মাণ করা হচ্ছে।
ভারতের বিদ্যুৎ সচিব সুভাস চন্দ্র গার্গির নেতৃত্বে একটি উচ্চপর্যায়ের প্রতিনিধি দল দুদিনের সফরে বাংলাদেশ রয়েছে। এ দলে রয়েছেন ভারতের সব থেকে বড় কোম্পানি ন্যাশনাল থার্মাল পাওয়ার কোম্পানির চেয়ারম্যান অ্যান্ড ম্যানেজিং ডিরেক্টর (সিএমডি) গুরদীপ সিং। আজ সকালে হোটেল ইন্টারকন্টিনেন্টালে ভারত-বাংলাদেশ সচিব পর্যায়ের বৈঠক হওয়ার কথা।
গতকাল প্রতিনিধি দলের সদস্যরা রামপাল বিদ্যুৎকেন্দ্রের অগ্রগতি দেখতে প্রকল্প এলাকা পরিদর্শন করেন। বিদ্যুৎ সচিব ড. আহমদ কায়কাউস ভারতের প্রতিনিধি দলের সাথে ছিলেন।


আরো সংবাদ

যেভাবে বোতল-বন্দি হলো 'জ্বীনের বাদশাহ্‌' অস্বাভাবিক হারে বাড়ছে সরকারের ঋণ পর্দা নামলো নাগরিক নাট্য সম্প্রদায়ের নতুনের উৎসবের চার গুণীজনকে সম্মাননা না’গঞ্জে ল ইয়ার্স কাউন্সিল : সভাপতি আবদুল কাদের সেক্রেটারি মাইন উদ্দিন জানুয়ারিতে পরীক্ষামূলক পণ্য ট্রান্সশিপমেন্ট করবে ভারত ১২ ডিসেম্বরের আগ পর্যন্ত শান্তিপূর্ণ কর্মসূচির সিদ্ধান্ত জাগপার জাতীয় সম্মেলন আজ সিদ্ধেশ্বরী থেকে উদ্ধার হওয়া লাশটি স্ট্যামফোর্ড ইউনিভার্সিটির ছাত্রী রুম্পার কায়সার কামালকে জেলগেটে জিজ্ঞাসাবাদের নির্দেশ সরকারের তিন মন্ত্রণালয়সহ ৭ জনকে বিবাদি করে মেয়র আইভীর রিট টঙ্গীতে স্পিনিং মিলে অগ্নিকাণ্ডে ব্যাপক ক্ষতি

সকল