২৩ নভেম্বর ২০১৯

বেসিক ব্যাংকের ঋণ কেলেঙ্কারি মোজাফফরের জামিন বাতিল

-

বেসিক ব্যাংকের প্রায় দেড়শ কোটি টাকা আত্মসাতের ঘটনায় দুর্নীতি দমন কমিশনের মামলায় চট্টগ্রামের আইজি নেভিগেশন লিমিটেডের পরিচালক সৈয়দ মোজাফফর হোসেনের জামিন বাতিল করেছেন হাইকোর্ট। একই সাথে তাকে নি¤œ আদালতে আত্মসমর্পণ করতেও নির্দেশ দিয়েছেন আদালত।
বিচারপতি মো: নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট ডিভিশন বেঞ্চ গতকাল বৃহস্পতিবার এ রায় দেন।
আদালতে দুদকের পক্ষে ছিলেন এ কে এম ফজলুল হক। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক ও সহকারী অ্যাটর্নি জেনারেল হেলেনা বেগম চায়না। আসামি পক্ষে ছিলেন আইনজীবী রেদোয়ান আহমদ।
মামলার বিবরণে বলা হয়, আইজি নেভিগেশন ২০১০ সালে ১২ কোটি টাকা মূল্যের একটি পুরনো জাহাজ বন্ধক রেখে বেসিক ব্যাংকের আগ্রাবাদ শাখা থেকে ৭৪ কোটি ৯৬ লাখ ৯৫ হাজার ৩২০ টাকা ঋণ নিয়েছিল, যা ২০১৮ সাল পর্যন্ত সুদাসলে ১৪১ কোটি ৫ লাখ ৪৬ হাজার ১০৫ টাকা হয়। এই ঋণ পরিশোধ না করায় ২০১৮ সালের ১০ জানুয়ারি চট্টগ্রামের ডবলমুরিং থানায় মামলা করেন দুদকের সহকারী পরিচালক মোহাম্মদ সিরাজুল হক।
এ মামলায় সৈয়দ মোজাফফর হোসেন গত বছর ৪ এপ্রিল হাইকোর্ট থেকে ছয় মাসের অন্তর্বর্তীকালীন জামিন নেয়ার পর তা বাতিল চেয়ে চেম্বার আদালতে আবেদন করে দুদক। গত বছর ১২ জুন চেম্বার আদালত এক মাসের মধ্যে ২৫ কোটি টাকা জমা দেয়ার শর্তে সৈয়দ মোজাফফর হোসেনের জামিন বহাল রাখেন। পরবর্তীতে চেম্বার আদালতের আদেশ পুনর্বিবেচনা চেয়ে মোজাফফর আপিল বিভাগে আবেদন করলে ১৫ জুলাই আপিল বিভাগ তা খরিজ করে দেন।
দুদক আইনজীবী এ কে এম ফজলুল হক সাংবাদিকদের বলেন, সৈয়দ মোজাফফর হোসেন এখন পর্যন্ত কোনো টাকা জমা না দেয়ায় হাইকোর্ট তার জামিন প্রশ্নে জারি করা রুল খারিজ করে তাকে আত্মসমর্পণের নির্দেশ দিয়েছেন।


আরো সংবাদ