১৭ নভেম্বর ২০১৯

করতোয়া নদী দূষণ রোধে নৌকাবাইচ

-

গ্রাম বাংলার হারিয়ে যাওয়া নৌকাবাইচ খেলা দেখতে বগুড়া শহরের করতোয়া নদীর দুই ধারে ছিল হাজার হাজার মানুষের উৎসবের আমেজ। গতকাল শুক্রবার বিকেলে কমিউনিটি পুলিশিং ডে উপলক্ষে এই নৌকাবাইচের আয়োজনে ছিল বগুড়া জেলা পুলিশ। সহযোগিতায় ছিল বগুড়া সম্মিলিত সাংস্কৃতিক জোট।
স্রোতবিহীন করতোয়া ভরা ছিল শৈবাল ও কচুরিপানায়। নৌকাবাইচের আগে মালতিনগরের এসপি ঘাট থেকে বেজোড়া ঘাট পর্যন্ত দুই কিলোমিটার নদীপথ পুলিশের পক্ষ থেকে পরিষ্কার করে নৌকা চলাচলের উপযোগী করা হয়। গতকাল ওই করতোয়ায় অনুষ্ঠিত হয় নৌকাবাইচ।
নৌকাবাইচ উপলক্ষে দুপুর থেকেই প্রতিযোগিতার উদ্বোধনস্থল এসপি ব্রিজ এলাকার দুই পাশ থেকে শুরু করে করতোয়া নদীর দুই ধারে দীর্ঘ এলাকাজুড়ে উৎসবমুখর মানুষের ঢল নামতে শুরু করে। নৌকাবাইচে বগুড়ার বিভিন্ন উপজেলার ৬টি দল অংশ নেয়। দলগুলো হলোÑ সোনার বাংলা, আল্লাহ ভরসা, নৌরাজ, আমিনুল হক, তিনবন্ধু, পঙ্খীরাজ ও দেগুন। তুমুল হর্ষধ্বনি ও ঢাক ঢোলের বাজনার মধ্যে দিয়ে মোট চারটি ধাপে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতায় আল্লাহ ভরসা প্রথম, নৌরাজ দ্বিতীয় ও আমিনুল হক তৃতীয় স্থান লাভ করে। প্রতিযোগিতায় প্রথমকে দেয়া হয় গরু পুরস্কার, দ্বিতীয় ও তৃতীয়কে দেয়া হয় খাসি।


আরো সংবাদ