১৭ নভেম্বর ২০১৯

গৃহায়ন কর্তৃপক্ষের দফতরে সাংবাদিক প্রবেশে বিধিনিষেধ

-

জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের দফতরে সাংবাদিকদের প্রবেশে বিধিনিষেধ আরোপ করা হয়েছে। রাজধানীর সেগুনবাগিচায় গৃহায়ন কর্তৃপক্ষের প্রধান কার্যালয়ে সাংবাদিকসহ সেবাগ্রহীতাদের প্রবেশেও বাধা প্রদান করা হচ্ছে। গতকাল মঙ্গলবার দুপুরে গৃহায়ন কর্তৃপক্ষের দফতরে বেশ কয়েকজন সাংবাদিক পেশাগত দায়িত্ব পালন করতে গেলে তাদের প্রবেশ করতে দেয়া হয়নি। ‘কেন প্রবেশ করতে দেয়া হবে না’ জিজ্ঞাসা করা হলে কর্তৃপক্ষের আদেশ রয়েছে বলে গৃহায়ন কর্তৃপক্ষের কর্মচারীরা জানায়। এক পর্যায়ে গৃহায়ন কর্তৃপক্ষের কর্মচারীরা উপস্থিত সাংবাদিকদের সাথে অসৌজন্য আচরণ করে।
একটি জাতীয় দৈনিকের সাংবাদিক একটি নিউজের জন্য তথ্য সংগ্রহ করতে গেলে তাকে এ দফতরে বেশ কয়েকবার ঢুকতে বাধা প্রদান করা হয়। গতকাল বেলা ২টার দিকে আরো কয়েকজন সাংবাদিক ভেতরে প্রবেশ করতে গেলে তাদেরও ঢুকতে দেয়া হয়নি এবং অসৌজন্য আচরণ করা হয়। পরবর্তীতে গৃহায়ন কর্তৃপক্ষের সচিবকে বিষয়টি অবহিত করা হলেও তিনি কোনো ব্যবস্থা নেননি। সাংবাদিকদের সাথে কর্মচারীদের মধ্যে কথাকাটাকাটির একপর্যায়ে সংস্থার সচিব মোহাম্মদ উল্লাহ এগিয়ে আসেন। তিনি সাংবাদিকদের ভেতরে নিয়ে নিয়ে যান আলোচনা করার জন্য। এ সময় কর্মচারীদের কয়েকজন সাংবাদিকদের ছবি তোলেন ও ভিডিও করে রাখেন বলে অভিযোগ রয়েছে।
আলোচনাকালে গৃহায়ন কর্তৃপক্ষের সচিব সাংবাদিকদের জানান, ‘তিনি আদিষ্ট হয়ে এই নিয়ম চালু করেছেন।’ তিনি জানান, ‘এখানকার নিয়ম অনুযায়ী সুনির্দিষ্ট অ্যাসাইনমেন্ট ছাড়া এই দফতরে প্রবেশ করা যাবে না।’
সাংবাদিকদের পেশাগত কাজে বাধা এবং অসৌজন্য আচরণের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান নগর উন্নয়ন সাংবাদিক ফোরাম, বাংলাদেশের সভাপতি অমিতোষ পাল ও সাধারণ সম্পাদক মতিন আব্দুল্লাহ। এক বিবৃতিতে নেতৃদ্বয় বলেন, জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের দফতরে সাংবাদিকদের পেশাগত কাজে বাধা প্রদান করা স্বাধীন সাংবাদিকতার পরিপন্থী। অবিলম্বে সাংবাদিকদের সাথে অসৌজন্য আচরণকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি প্রদান এবং সাংবাদিকদের প্রবেশে বিধিনিষেধ প্রত্যাহার করে স্বাধীন সাংবাদিকতার পরিবেশ নিশ্চিত করার আহবান জানান তারা।


আরো সংবাদ