১২ ডিসেম্বর ২০১৯

ভারত ও বাহরাইনে নতুন রাষ্ট্রদূত নিয়োগ

-

ভারত ও বাহরাইনে বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত নিয়োগ দেয়া হয়েছে। সংযুক্ত আরব আমিরাতে (ইউএই) রাষ্ট্রদূতের দায়িত্ব পালনকারী মুহাম্মদ ইমরানকে ভারতে বাংলাদেশের হাইকমিশনার হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। অন্য দিকে সৌদি আরবে বাংলাদেশ দূতাবাসের উপপ্রধান ড. নজরুল ইসলামকে বাহরাইনে রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব দেয়া হয়েছে।
পেশাদার ক‚টনীতিক মুহাম্মদ ইমরান ১৯৮৬ সালে বিসিএস (পররাষ্ট্র) ক্যাডারে যোগ দেন। তিনি উজবেকিস্তানে বাংলাদেশের রাষ্ট্রদূত, কলকাতায় বাংলাদেশ মিশনে ডেপুটি হাইকমিশনার এবং জেদ্দা, বন, বার্লিন ও অটোয়াতে বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছেন। এ ছাড়া তিনি ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের সদর দফতরে মহাপরিচালকসহ বিভিন্ন পদে দায়িত্বে ছিলেন। মোহাম্মদ ইমরান ময়মনসিংহ মেডিক্যাল কলেজ থেকে এমবিবিএস ডিগ্রি অর্জন করেছেন।
বাহরাইনে নবনিযুক্ত রাষ্ট্রদূত নজরুল ইসলাম ১৫তম বিসিএস (পররাষ্ট্র) ক্যাডারের কর্মকর্তা। তিনি ইসলামিক সহযোগিতা সংস্থায় (ওআইসি) উপস্থায়ী প্রতিনিধি এবং দক্ষিণ কোরিয়া, অস্ট্রেলিয়া, ইরাক ও লেবাননে বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছেন। তিনি ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের সদর দফতরে মহাপরিচালকসহ দক্ষিণ-পূর্ব এশিয়া, প্রশাসন, সার্ক-বিমসটেক ও আন্তর্জাতিক সংস্থা অনুবিভাগের বিভিন্ন পদে দায়িত্বে ছিলেন।
নজরুল ইসলাম ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে ¯œাতকোত্তর এবং অস্ট্রেলিয়ার নিউ ইংল্যান্ড বিশ্ববিদ্যালয় থেকে পানি নীতি ও সুশাসনের ওপর পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন।


আরো সংবাদ