১১ ডিসেম্বর ২০১৯

অর্থমন্ত্রীর পরিবারের আয়কর ৭ কোটি ৬ লাখ ৭৮ হাজার টাকা

-

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের প্রকৃত সম্পদ ৬৮ কোটি ২২ লাখ টাকা। তার করযোগ্য আয়ের পরিমাণ ২ কোটি ৬৩ লাখ ৪৪ হাজার টাকা। তিনি গতকাল আয়কর দিয়েছেন ৯১ লাখ ৪৬ হাজার টাকা। তার স্ত্রীর সম্পদের পরিমাণ ৫০ কোটি ৯৮ লাখ টাকা। করযোগ্য আয়ের পরিমাণ ২ কোটি ৫২ লাখ টাকা। তিনি কর দিয়েছেন ৭১ লাখ ২৯ হাজার টাকা। অর্থমন্ত্রীর বড় মেয়ের সম্পদের পরিমাণ ৪১ কোটি ১৩ লাখ টাকা। তার করযোগ্য আয় ৭ কোটি ৫২ লাখ টাকা। তিনি কর দিয়েছেন ২ কোটি ৮২ লাখ টাকা। ছোট মেয়ের সম্পদ ৬১ কোটি ৮২ লাখ টাকা, করযোগ্য আয় ৬ কোটি ৮৬ লাখ টাকা এবং কর দিয়েছেন ২ কোটি ৬১ লাখ টাকা। অর্থমন্ত্রীর পরিবারের চার সদস্যের মোট সম্পদের পরিমাণ ৩২১ কোটি ৬৫ লাখ টাকা। আর মোট কর দেয়ার পরিমাণ ৭ কোটি ৬ লাখ ৭৮ হাজার টাকা। গতকাল বৃহস্পতিবার সপ্তাহব্যাপী আয়কর মেলার উদ্বোধনী অনুষ্ঠানে মন্ত্রী নিজেই এসব তথ্য দেন।
ডেঙ্গুতে আক্রান্ত হওয়ার কারণে এবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের কর দেয়ার পরিমাণ কমেছে জানিয়ে তিনি বলেন, ডেঙ্গুতে আক্রান্ত হওয়ার পর আমি আমার সম্পত্তি সন্তানদের নামে হস্তান্তর করে দিয়েছি। এ কারণে আমার সম্পদের পরিমাণ কমেছে। আয়কর মেলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে ২০১৯-২০ কর বছরের রিটার্ন জমা দেন তার প্রতিনিধি সিদ্দিক হোসেন চৌধুরী।
এনবিআর সূত্রে জানা যায়, মেলার প্রথম দিনে গতকাল সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত আয়কর সংগ্রহ হয়েছে ৩২৩ কোটি ১৮ লাখ ৯৩ হাজার ৮৮৫ টাকা। সেবা গ্রহণ করেছেন এক লাখ ৩৫ হাজার ৭৫৮ জন, আয়কর রিটার্ন দাখিল করেছেন ৬৩ হাজার ২৭২ জন, নতুন ই-টিআইএন নিবন্ধন করেছেন চার হাজার ৩৬৬ জন। এ সময় বিভিন্ন শ্রেণী-পেশার নারী-পুরুষ, বয়স্ক ব্যক্তিদের দীর্ঘ লাইন ধরে আয়কর রিটার্ন দাখিল করতে দেখা যায়।
কর পরিশোধের জন্য দীর্ঘ লাইন ধরতে হলেও হয়রানিমুক্ত পরিবেশে রিটার্ন দাখিল করতে পেরে সন্তুষ্টি প্রকাশ করেন সংশ্লিষ্টরা।


আরো সংবাদ