০৮ ডিসেম্বর ২০১৯

জানুয়ারিতে ১০০ এসি বাস নামাবে চসিক

-

২০২০ সালের জানুয়ারি থেকে নগরীতে প্রায় এক শ’টি এসি বাস চালুর উদ্যোগ নিয়েছে চট্টগ্রাম সিটি করপোরেশন। গতকাল বুধবার দুপুরে থিয়েটার ইনস্টিটিউট মিলনায়তনে চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) পঞ্চম নির্বাচিত পরিষদের সাধারণ সভায় এ কথা জানান মেয়র আ জ ম নাছির উদ্দীন।
নগরীর তিনটি প্রধান সড়ক কালুরঘাট থেকে পতেঙ্গা, লালদীঘি থেকে ভাটিয়ারি এবং নিউমার্কেট থেকে ফতেয়াবাদ সড়কে চলাচল করবে এসব এসি বাস। চট্টগ্রাম সিটি করপোরেশন আউটসোর্সিং করে এস আলম গ্রুপের মাধ্যমে বাসগুলো নামাচ্ছে। ইতোমধ্যে নতুন এই বাস সার্ভিসের স্টপেজ, টার্মিনাল নির্মাণের সম্ভাব্য স্থান নির্ধারণের কাজ শুরু হয়েছে। সভায় সভাপতির বক্তব্যে মেয়র বলেন, আউটসোর্সিং প্রতিষ্ঠানের পক্ষ থেকে এসি বাস আমদানির ব্যাপারে এলসি খোলা হয়েছে। প্রাথমিকভাবে মহানগরীর তিনটি রুটে তিন রঙের প্রায় ১০০টি এসি বাস পরীক্ষামূলকভাবে চালু করা হবে। এই বাস সার্ভিস চালু হলে অসহনীয় যানজট, যাত্রীদুর্ভোগ ও হয়রানি লাঘবসহ গণপরিবহনের আন-হেলদি প্রতিযোগিতা কমবে।
তিনি বলেন, প্রকল্পের আওতায় পর্যায়ক্রমে ২০০ এসি বাস চালু করা হবে। আগামী মাসের মধ্যে বাসগুলো দেশে চলে আসবে। মেয়র বলেন, দীর্ঘদিন ধরে নগরীর ট্্রাফিক সিস্টেম ব্যবস্থাপনায় ম্যানুয়েল সিগন্যাল বাতি চালু থাকলেও তা থেকে কার্যকর ফলাফল আসছে না। এ জন্য সিএমপি প্রেরিত ট্্রাফিক সিগন্যাল আধুনিকায়নের উদ্যোগ নেয়া হয়েছে। আগের সিগন্যাল বাতিগুলো আপাতত ম্যানুয়েলি পদ্ধতিতে চালু করা হবে। সভায় জানানো হয়, মহান বিজয় দিবস ২০১৯ উদযাপন উপলক্ষে চট্টগ্রামের গেজেটভুক্ত ১৫০ জন বীর মুক্তিযোদ্ধাকে সংবর্ধনা দেবে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)। এ বছর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনার ক্ষেত্রে চসিক সাধারণ ও সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলররা দু’জন করে নগরীর গেজেটভুক্ত মুক্তিযোদ্ধার নামের তালিকা জমা দেবেন।
চসিক সচিব আবু শাহেদ চৌধুরীর পরিচালনায় সভায় বিগত সভার কার্যবিবরণী আলোচনা সাপেক্ষে অনুমোদনসহ জাকির হোসেন হোমিওপ্যাথিক কলেজ কর্মকর্তা-কর্মচারীদের বেতন বৃদ্ধি সিদ্ধান্ত গ্রহণ, চসিকের ব্যবহৃত গাড়ির ভিকেল ট্র্যাকিং সিস্টেম চালু, হালিশহর গার্ভেজ ট্রিটমেন্ট প্ল্যান্ট আধুনিকায়নসহ নানামুখী সিদ্ধান্ত বাস্তবায়নে আলোচনা করা হয়। সভায় প্যানেল মেয়র, কাউন্সিলর, সংরক্ষিত কাউন্সিলরসহ বিভাগীয় কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

 


আরো সংবাদ