১৬ ডিসেম্বর ২০১৯

আইএস প্রতীকের টুপি নিয়ে পরস্পরবিরোধী বক্তব্যে আসকের নিন্দা

-

গুলশানের হোলে আর্টিজানে উগ্রবাদী হামলার ঘটনায় দায়ের করা মামলার রায় ঘোষণার পর আসামির মাথায় আন্তর্জাতিক উগ্রবাদী সংগঠন আইএসএর প্রতীক সংবলিত টুপি নিয়ে পরস্পরবিরোধী বক্তব্যের তীব্র নিন্দা জানিয়েছে মানবাধিকার সংগঠন আইন ও সালিশ কেন্দ্র (আসক)। পাশাপাশি ঘটনার প্রকৃত সত্য উদঘাটনে দ্রæত নিরপেক্ষ ও সুষ্ঠু তদন্ত নিশ্চিত করার আহŸান জানিয়েছে আসক। গতকাল সংস্থাটির চেয়ারপারসন অ্যাডভোকেট জহিরুল ইসলাম খান পান্না স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ নিন্দা জানানো হয়।
এতে বলা হয়, হোলি আর্টিজানে জঙ্গি হামলার ঘটনায় করা মামলার রায় ঘোষণার পর আসামিদের মাথায় আন্তর্জাতিক জঙ্গি সংগঠন আইএসএর প্রতীক সংবলিত টুপি দেখা যায়। তিন বছর কারাগারে বন্দী অবস্থায় থাকার পর আসামিদের কড়া নিরাপত্তায় রায় ঘোষণার দিন আদালতে হাজির করা হয়। তার পরও আসামিরা কিভাবে এ টুপি পেল, তা নিয়ে ব্যাপক বিতর্কের সূত্রপাত হয়। ঘটনা খতিয়ে দেখতে পুলিশ এবং কারা কর্তৃপক্ষ পৃথক দু’টি তদন্ত কমিটি গঠন করা হয়। পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে, এ টুপি কারাগার থেকেই আসামিরা আদালতে নিয়ে গেছেন। অন্য দিকে কারা কর্তৃপক্ষ বলছে এ টুপি কারাগার থেকে যায়নি।
রাষ্ট্রের দু’টি গুরুত্বপূর্ণ বিভাগের বিপরীতমুখী এবং দায়িত্বজ্ঞানহীন বক্তব্যে আসক উদ্বেগ ও হতাশা ব্যক্ত করছে। আসক মনে করে, জনগণের নিরাপত্তায় নিয়োজিত বাহিনীর বক্তব্যে নিজেদের দায় এড়ানোর প্রবণতা পরিলক্ষিত হচ্ছে। যেভাবেই এ ঘটনা ঘটুক না কেন একে অন্যের ওপর দায় না চাপিয়ে জাতীয় স্বার্থে বিষয়টিকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে প্রকৃত সত্য উদঘাটনে অবিলম্বে নিরপেক্ষ ও সুষ্ঠু তদন্ত নিশ্চিত করার আহŸান জানাচ্ছে আসক। একই সাথে তদন্ত শেষে আনুষ্ঠানিকভাবে জনগণকে গণমাধ্যমের মাধ্যমে প্রকৃতপক্ষে কী ঘটেছে এবং জড়িতদের বিরুদ্ধে কী ব্যবস্থা নেয়া হয়েছে, তা জানানোর দাবি জানাচ্ছি।


আরো সংবাদ