২৩ জানুয়ারি ২০২০

দুদক কার্যালয়ে এজাহার রিটের শুনানি মুলতবি

-

থানার পরিবর্তে দুর্নীতি দমন কমিশনের (দুদক) কার্যালয়ে এজাহার দায়ের এবং ওই এজাহারের ভিত্তিতে তদন্ত করার বৈধতা চ্যালেঞ্জ করে দায়ের করা রিটের ওপর শুনানি আগামী ১৫ ডিসেম্বর পর্যন্ত মুলতবি (স্ট্যান্ডওভার) করেছেন হাইকোর্ট।
বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ গতকাল রোববার এ আদেশ দেন।
আদালতে দুদকের পক্ষে শুনানি করেন আইনজীবী খুরশীদ আলম খান। রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী আব্দুল কাইয়ুম। গত ১৩ নভেম্বর সুপ্রিম কোর্টের আইনজীবী সুবীর নন্দী দাস এবং ব্যারিস্টার নওশীন নাওয়াল রিট আবেদনটি করেন।
দুদক নিজেই মামলা করার ক্ষমতা সংক্রান্ত বিষয়ে দুর্নীতি দমন কমিশন বিধিমালা-২০০৭ সংশোধন করে গত ২০ জুন গেজেট জারি করে। রিটে দুর্নীতি দমন কমিশন বিধিমালা-২০০৭ (সংশোধনী ২০১৯) এর ১(২) (ঘঘ) (ছ), ৪, ৯ (ক), ১০ নম্বর বিধি ও ফরম-২খ কেন বেআইনি ঘোষণা করা হবে না, সে মর্মে রুল চাওয়া হয়েছে। রিটে আইন সচিব, স্বরাষ্ট্র সচিব, সংসদ সচিবালয়ের সচিব, দুদক চেয়ারম্যান, পুলিশের মহাপরিদর্শক ও দুদক সচিবকে রিট আবেদনে বিবাদি করা হয়েছে।
রিট আবেদনকারী আইনজীবী সুবীর নন্দী দাস সাংবাদিকদের বলেন, দুদকের সংশোধিত বিধিমালার ওই বিধি সংবিধানের ৩১, ৬৫ (১) অনুচ্ছেদ এবং ফৌজদারি কার্যবিধির ১৫৪ ধারার পরিপন্থী। আর ফৌজদারি কার্যবিধির ১৫৪ ধারা অনুযায়ী যেকোনো ব্যক্তির অভিযোগ থানা রেকর্ড করতে বাধ্য। কিন্তু দুদকের ওই বিধিমালার কারণে এখন আর থানা দুর্নীতির বিষয়ে অভিযোগ বা সরাসরি মামলা রেকর্ড করতে পারছে না। এ কারণে রিট আবেদন দায়ের করা হয়েছে বলে জানান তিনি।


আরো সংবাদ

রংপুরে চাঁদা না দেয়ায় ব্যবসায়ীকে কুপিয়ে জখম বাংলাদেশে দুর্নীতির ব্যাপকতা উদ্বেগজনক : টিআইবি রাজধানীতে সড়ক দুর্ঘটনায় মেয়ে নিহত, হাসপাতালে মা সিংগাইরে আন্তঃজেলা ডাকাতদলের ৬ সদস্য গ্রেফতার তাবিথের প্রার্থিতা বাতিল চেয়ে ইসিকে বিচারপতি মানিকের আইনি নোটিশ প্রতিবন্ধীকে ধর্ষণের প্রতিবাদ করায় নৈশপ্রহরী নাছিরকে হত্যা চলতি বছর থেকেই বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষা হারানো শিশুকে ২০ দিন পর ফিরে পেলেন বাবা সাতক্ষীরায় অপহরণের ২ দিন পর মাটিতে পুঁতে রাখা যুবকের লাশ উদ্ধার বিনামূল্যে স্কুল ড্রেস পেল শতাধিক শিক্ষার্থী তিন সপ্তায় সৌদি থেকে ফিরলেন‌ আড়াই হাজার বাংলাদেশী

সকল