২৯ জানুয়ারি ২০২০

এমদাদ আলী খান স্মরণে তমদ্দুন মজলিসের আলোচনা

-

তমদ্দুন মজলিসের উদ্যোগে বিশিষ্ট সমাজসেবী এমদাদ আলী খানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় বক্তারা বলেছেন, মরহুম এমদাদ আলী খান ছিলেন সাম্প্রদায়িকতাসহ সব ধরনের সঙ্কীর্ণতার ঊর্ধ্বে মানবতার সেবায় নিবেদিত এক ত্যাগী পুরুষ। তিনি প্রমাণ করে গেছেন, দরিদ্রতা মানবসেবার কাজে বাধা হতে পারে না। তিনি ছিলেন মহানবী সা:-এর সাহাবিদের আদর্শে উদ্বুদ্ধ এক মহান সমাজসেবী। যেখানেই কোনো মানুষ বিপন্ন হয়েছে বলে তিনি শুনতেন, তিনি ছুটে যেতেন সেখানেই এবং দেহ-মন উজাড় করে তার সেবায় লেগে পড়তেন।
বক্তাদের অনেকেই এ ব্যাপারে তাদের নিজেদের অভিজ্ঞতা বর্ণনা করতে গিয়ে আবেগাপ্লুত হয়ে পড়েন এবং মন্তব্য করেন, এমদাদ আলী খান ছিলেন মানবতার আকাশে এক উজ্জ্বল নক্ষত্র। যেই তার ঘনিষ্ঠ সান্নিধ্যে আসত সেই গুণমুগ্ধ হয়ে পড়ত। এমদাদ আলী খান ইসলাম আর মানবতাকে অভিন্ন সত্তা বলে বিশ্বাস করতেন।
গতকাল নজরুল একাডেমি, মগবাজার, ঢাকায় অনুষ্ঠিত এ আলোচনা সভায় তমদ্দুন মজলিসের সিনিয়র নেতা এরতাজ আলমের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন ইসলামী চিন্তাবিদ অধ্যাপক হাসান আবদুল কাইয়ুম। আলোচনায় অংশ নেন মোহাম্মদ শাহাবুদ্দীন খান, মুহাম্মদ আবদুল হান্নান, শাহ সিদ্দিক, নাছির হেলাল, এমদাদুল হক চৌধুরী, মানসুর মুজাম্মিল, ফুয়াদ মাহমুদ খান, কবি এসআই জনি ও মোহাম্মদ তাওহিদ খান প্রমুখ। হামদ ও নাত পরিবেশন করেন শামীমা আক্তার সিদ্দিকা। মরহুম এমদাদ আলী খানের ওপর নিবেদিত কবিতা পাঠ করেন এম এইচ সুজন মাহমুদ। সভা শেষে মরহুমের রূহের মাগফিরাত কামনায় দোয়া ও মুনাজাত পরিচালনা করেন ইঞ্জিনিয়ার শওকত আজিজ। বিজ্ঞপ্তি

 


আরো সংবাদ