২১ ফেব্রুয়ারি ২০২০

‘শিখবে সবাই’র প্রশিক্ষণে স্বাবলম্বী ৫ হাজারের বেশি শিক্ষার্থী

-

তথ্য পযুুক্তি ও ফ্রিল্যান্সিংয়ে প্রশিক্ষণ দিয়ে দেশের পাঁচ হাজারের বেশি শিক্ষার্থীকে স্বাবলম্বী করে তুলেছে ’শিখবে সবাই’। দেশের গণ্ডি ছাড়িয়ে ফ্রিল্যান্সিয়ের মাধ্যমে বিদেশের কাজও করছেন তাদের অনেকে। এরই মধ্যে প্রতিষ্ঠানটির প্রায় এক হাজার ২০০ শিক্ষার্থী আয় করেছে প্রায় আট লাখ ডলার।
১১ তরুণের হাত ধরে ২০১৭ সালে ‘শিখবে সবাই’-এর যাত্রা শুরু হয়। বর্তমানে রাজধানীর মিরপুর, ধানমণ্ডি ও বনানীর তিনটি ক্যাম্পাসে প্রতিষ্ঠানটি কার্যক্রম চালিয়ে যাচ্ছে। এ ছাড়া অনলাইনে তাদের ওয়েবসাইটের (http://shikhbeshobai.com) মাধ্যমেও সেবা পাচ্ছেন অনেকে।
নতুন বছরের শুরুতে নিজেদের পরিকল্পনার কথা বলতে গিয়ে প্রতিষ্ঠানটির চিফ অপারেটিং অফিসার আব্দুল কাদের বলেন, ‘এরই মধ্যে কয়েক হাজার শিক্ষার্থী আমাদের প্রতিষ্ঠান থেকে প্রশিক্ষণ নিয়ে স্বাবলম্বী হয়েছেন। ২০২০ সালে আরো সাত হাজার শিক্ষার্থীকে প্রশিক্ষণ দেয়ার মাধ্যমে তাদের অনলাইন ও প্রথাগত কর্মক্ষেত্রের জন্য যুগোপযোগী করে তোলাই হবে শিখবে সবাই’র লক্ষ্য।
‘শিখবে সবাই’-এর নিয়মিত প্রশিক্ষণের মধ্যে রয়েছে-গ্রাফিক ডিজাইন, ওয়েব ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট, ওয়ার্ডপ্রেস, থিম ডেভেলপম্যান্ট, ডিজিটালমার্কেটিং, অ্যান্ড্রয়েডঅ্যাপস ডেভেলপমেন্টসহ আরো অনেক বিষয়। প্রশিক্ষণের পর শিক্ষার্থীদেরকে সনদ প্রদান করা হয়। বিভিন্ন প্রতিযোগিতার আয়োজনও করে থাকে প্রতিষ্ঠানটি। এ ছাড়া ফ্রিল্যান্সারদের জন্য বিনামূল্যে অনলাইন সহায়তার ব্যবস্থা করেছে ‘শিখবে সবাই’। এ প্রতিষ্ঠানের শিক্ষার্থী ছাড়াও যে কেউ এ অনলাইন সেবা নিতে পারবেন।


আরো সংবাদ