২১ ফেব্রুয়ারি ২০২০
শিবচরে পরামর্শ কর্মশালায় স্পিকার

নারীশিক্ষার মাধ্যমে অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন নিশ্চিত করতে হবে

-

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, নারী শিক্ষার প্রসারের মাধ্যমে বাল্যবিবাহ প্রতিরোধ এবং মাতৃমৃত্যু হ্রাস করাসহ অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন নিশ্চিত করতে হবে। সংসদ সদস্যরা এলাকার সামগ্রিক উন্নয়ন দেখভাল করার পাশাপাশি বিষয়ভিত্তিক সমস্যা যেমন-বাল্যবিবাহ, মাতৃমৃত্যু হ্রাস, উগ্রবাদী দমন, মাদকমুক্ত সমাজ গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেন।
গতকাল শনিবার মাদারীপুর শিবচর উপজেলার চৌধুরী ফাতেমা বেগম পৌর অডিটোরিয়ামে এসপিসিপিডি প্রকল্পের আওতায় ‘বাল্যবিবাহ প্রতিরোধপূর্বক মাতৃমৃত্যু হ্রাসকরণ’ শীর্ষক পরামর্শ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে স্পিকার এসব কথা বলেন।
সংসদ সচিবালয়ের বিজ্ঞপ্তিতে জানানো হয়, এর আগে শিবচরের দত্তপাড়ায় চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী বাবা মরহুম ইলিয়াস আহমেদ চৌধুরীর কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানান স্পিকার, চিফ হুইপ ও সংসদ সদস্যরা। পরে ইলিয়াস আহমেদ চৌধুরী (দাদা ভাই) কলেজ মসজিদের নির্মাণকাজ ও প্রতিবন্ধীদের জন্য নির্মিত কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র পরিদর্শন করেন স্পিকার।
পরামর্শ কর্মশালা আয়োজনের জন্য আয়োজকদের ধন্যবাদ জানিয়ে স্পিকার বলেন, এমন সৃজনশীল উদ্যোগ প্রশংসার দাবি রাখে। এ ধরনের আয়োজন বাল্যবিবাহ প্রতিরোধের মাধ্যমে মাতৃমৃত্যু হ্রাস এবং নারীদের সামগ্রিক উন্নয়নে সবাইকে অনুপ্রাণিত করবে।
ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, নারীদের জন্য নিরাপদ পরিবেশ সৃষ্টি করতে সবাইকে এগিয়ে আসতে হবে। মানসিকতার পরিবর্তন ও সচেতনতা বৃদ্ধির মাধ্যমে নারীদের শিক্ষিত ও স্বাবলম্বী করে গড়ে তুলতে হবে।
সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খানের সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন চিফ হুইপ ও অত্র এলাকার সংসদ সদস্য নূর-ই-আলম চৌধুরী এমপি, বাংলাদেশে জাতিসঙ্ঘের আবাসিক প্রতিনিধি মিয়া সেপ্পো, ইউএনএফপিএ প্রতিনিধি ড. আশা টার্কেলসন বক্তব্য রাখেন। হুইপ আবু সাঈদ আল মাহমুদ এমপি, ডা: আ ফ ম রুহুল হক এমপি, ফখরুল ইমাম এমপি, এসপি মাহবুবুর রহমান, এডিসি আজাহারুল ইসলাম বক্তব্য রাখেন।


আরো সংবাদ