১৯ ফেব্রুয়ারি ২০২০

দেশে বিচারাধীন মামলা ৩৬ লাখ ৪০ হাজার : সংসদে আইনমন্ত্রী

-

সারা দেশে উচ্চ আদালত ও অধস্তন আদালত মিলে গত বছরের সেপ্টেম্বর পর্যন্ত বিচারাধীন মামলার সংখ্যা ৩৬ লাখ ৪০ হাজার ৬৩৯টি বলে জানিয়েছেন আইন মন্ত্রী আনিসুল হক।
গতকাল সংসদে প্রশ্নোত্তরে তিনি আরো জানান, তার মধ্যে বিচারাধীর দেওয়ানি মামলা ১৪ লাখ ৫৩ হাজার ১০৭টি, ফৌজদারি ২০ লাখ ৯০ হাজার ৫২৬টি এবং অন্যান্য মামলার সংখ্যা(কনটেম্পট পিটিশন/রিট/ আদিমসহ) ৯৭ হাজার ৬টি। এর মধ্যে উচ্চ আদালতে বিচারাধীন মামলার সংখ্যা ৫ লাখ ১৩ হাজার ৩৯৬ এবং অধস্তন আদালতে বিচারাধীন মামলার সংখ্যা ৩১ লাখ ২৭ হাজার ২৪৩টি।
সংরক্ষিত নারী আসনের রুবিনা আক্তারের এক প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ্য জানান। প্রশ্নোত্তর গতকাল টেবিলে উপস্থাপিত হয়।
মন্ত্রী আরো জানান, সারা দেশে বিচারাধীন মামলা দ্রুত নিষ্পত্তির জন্য বিচারকের সংখ্যা বৃদ্ধি, নতুন আদালত সৃষ্টি ও বিচারকদের দেশে-বিদেশে প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে ।
রুবিনা আক্তারের আরেক লিখিত প্রশ্নের জবাবে আইনমন্ত্রী জানান, দেশে আদালতগুলোতে সহকারী জজ-সিনিয়র সহকারী জজের অনুমোদিত মোট পদ রয়েছে ৩৬১টি। এর মধ্যে বর্তমানে চারটি পদ শূন্য রয়েছে। জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট/সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের অনুমোদিত পদ রয়েছে ৫৭৬টি। এরমধ্যে বর্তমানে ৪৮টি পদ শূন্য রয়েছে। দেশে বর্তমানে যুগ্ম-জেলা ও দায়রা জজ হতে জেলা ও দায়রা জজ/সমপর্যায়ের আদালতের সংখ্যা ৭৬০টি। এরমধ্যে জেলা ও দায়রা জজ সমপর্যায়ের ৩৫টি অতিরিক্ত জেলা/দায়রা জজ ও সমপর্যায়ের ৪৮টি এবং যুগ্ম জেলা ও দায়রা জজ/সমপর্যায়ের ২৩টি পদ শূন্য রয়েছে।
মন্ত্রী বলেন, ১২তম জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা, ২০১৮ এর মাধ্যমে সুপারিশপ্রাপ্ত ১০০ জন প্রার্থীর মধ্যে ৯৭ জন প্রার্থীকে সহকারী জজ হিসেবে শিগগিরই নিয়োগ প্রদান করা হবে। এ নিয়োগ প্রক্রিয়া প্রদান কার্যক্রম সম্পন্ন হলে সরকারের জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের শূন্যপদগুলো পূরণ করা সম্ভব হবে। এ ছাড়া যুগ্ম জেলা জজপর্যায় পর্যন্ত কর্মকর্তাদের পদোন্নতি রাষ্ট্রপতিকর্তৃক অনুমোদিত হয়েছে।
শামীম হায়দার পাটোয়ারির (গাইবান্ধা-১) এক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী জানান, বাংলাদেশে বর্তমানে কোনো পৃথক আইন বিশ্ববিদ্যালয় নেই। তবে বিগত ২০১৯ সালের ৭ ডিসেম্বর অনুষ্ঠিত বিচার বিভাগীয় সম্মেলনে বাংলাদেশ আইন বিশ্ববিদ্যালয় স্থাপনের প্রয়োজনীয়তার বিষয়টি প্রধান বিচারপতি উল্লেখ করলে প্রধানমন্ত্রী বিশ্ববিদ্যালয় স্থাপনের আশ্বাস দেন। সে অনুযায়ী এ বিষয়ে শিগগিরই পদক্ষেপ নেয়া হবে।


আরো সংবাদ

লেখাপড়ার পাশাপাশি নৈতিক মূল্যবোধ সম্পন্ন সাহিত্য ও সংস্কৃতিচর্চা করতে হবে : ড. গাজী হাসান জনগণ কচুরিপানা খাবে না, মন্ত্রীরা খাওয়ায়েই ছাড়বে : রাশেদ ট্রাম্পের নাকে যমুনার দুর্গন্ধ না যেতে ছাড়া হল ৫০০ কিউসেক পানি দুর্ধর্ষ তানজিদ, দুর্দান্ত আল-আমিন রাতারাতি বিদেশি! নাগরিকত্ব পেতে সব হারিয়ে একাকি লড়ছেন জাবেদা কোন দেশে কতজন করোনায় আক্রান্ত? সিঙ্গাপুরে করোনায় আক্রান্ত বাংলাদেশীর অবস্থা আশঙ্কাজনক সোলাইমানির হত্যাকাণ্ডে আন্তর্জাতিক আইন লঙ্ঘিত হয়েছে : জাতিসংঘ বৃহস্পতিবার একুশে পদক বিতরণ করবেন প্রধানমন্ত্রী মাঝ আকাশে দুই বিমানের সংঘর্ষ, নিহত ৪ মুজিববর্ষের অনুষ্ঠানে থাকবেন নরেন্দ্র মোদি

সকল