১৯ ফেব্রুয়ারি ২০২০

দ্বিপক্ষীয় সম্পর্ক নিয়ে ইকুয়েডরের ভাইস মিনিস্টারের সাথে পররাষ্ট্রমন্ত্রীর আলোচনা

-

বাংলাদেশ ও ইকুয়েডরের মধ্যে বিদ্যমান দ্বিপক্ষীয় সম্পর্ক আরো জোরদার করার উপায় নিয়ে দেশটির বৈদেশিক বাণিজ্যবিষয়ক ভাইস মিনিস্টার দিয়েগো কাইসিডোর সাথে কিটোতে আলোচনা করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। গত বৃহস্পতিবার অনুষ্ঠিত বৈঠকে বঙ্গবন্ধু নেতৃত্বে বাংলাদেশের ইতিহাস তুলে ধরার পাশাপাশি প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশের সাম্প্রতিক উন্নতি সম্পর্কে দিয়েগোকে অবহিত করেন।
তিনি অর্থনৈতিক কূটনীতি বিষয়ে সরকারের বর্তমান অগ্রাধিকারের কথাও উল্লেখ করেন বলে জানিয়েছেন পররাষ্ট্র মন্ত্রণালয়।
ড. মোমেন ইকুয়েডরের ভাইস মিনিস্টারকে বাংলাদেশের পণ্য ও সেবা বিশেষ করে তৈরি পোশক ও ওষুধ এবং দক্ষ ও শিক্ষিত মানবসম্পদের বিষয়ে অবহিত করেন, যা ইকুয়েডর ব্যবহার করতে পারে।
তারা দ্বিপক্ষীয় চুক্তি এবং আঞ্চলিক বাণিজ্য সংস্থাগুলোর মাধ্যমে দ্বিপক্ষীয় বাণিজ্য সম্প্রসারণের সম্ভাবনা নিয়েও আলোচনা করেন। পররাষ্ট্রমন্ত্রী রোহিঙ্গা সঙ্কটে ইকুয়েডরকে অব্যাহত সমর্থনের জন্য ধন্যবাদ দেন এবং এ বিষয়ে আইসিজের দেয়া রায় সম্পর্কে ভাইস মিনিস্টারকে অবহিত করেন। পররাষ্ট্রমন্ত্রী গ্লোবাল ফোরাম অন মাইগ্রেশন অ্যান্ড ডেভেলপমেন্ট সম্মেলনে যোগ দিতে ইকুয়েডর সফর করছেন।


আরো সংবাদ

লেখাপড়ার পাশাপাশি নৈতিক মূল্যবোধ সম্পন্ন সাহিত্য ও সংস্কৃতিচর্চা করতে হবে : ড. গাজী হাসান জনগণ কচুরিপানা খাবে না, মন্ত্রীরা খাওয়ায়েই ছাড়বে : রাশেদ ট্রাম্পের নাকে যমুনার দুর্গন্ধ না যেতে ছাড়া হল ৫০০ কিউসেক পানি দুর্ধর্ষ তানজিদ, দুর্দান্ত আল-আমিন রাতারাতি বিদেশি! নাগরিকত্ব পেতে সব হারিয়ে একাকি লড়ছেন জাবেদা কোন দেশে কতজন করোনায় আক্রান্ত? সিঙ্গাপুরে করোনায় আক্রান্ত বাংলাদেশীর অবস্থা আশঙ্কাজনক সোলাইমানির হত্যাকাণ্ডে আন্তর্জাতিক আইন লঙ্ঘিত হয়েছে : জাতিসংঘ বৃহস্পতিবার একুশে পদক বিতরণ করবেন প্রধানমন্ত্রী মাঝ আকাশে দুই বিমানের সংঘর্ষ, নিহত ৪ মুজিববর্ষের অনুষ্ঠানে থাকবেন নরেন্দ্র মোদি

সকল