২২ সেপ্টেম্বর ২০১৯

এক দিনেই গলে গেল ১১০০ কোটি টন বরফ

এক দিনেই গলে গেল ১১০০ কোটি টন বরফ - ছবি : সংগৃহীত

ক্রমাগত বেড়ে চলেছে তাপমাত্রার পারদ। যার ফলে দেখা দিয়েছে গ্লোবাল ওয়ারমিং বা বিশ্ব উষ্ণায়ন। মেরু প্রদেশে গলছে বরফ। এমনই ভয়ঙ্কর অবস্থা গ্রিনল্যান্ডে। উত্তর আমেরিকার এই দেশে এক দিনেই গলে গেছে ১১ বিলিয়ন টন বরফ।

গ্রিনল্যান্ডে এমন ঘটনা আশ্চর্যের নয়। সাধারণত গরমকালেই গ্রিনল্যান্ডের বরফ গলে যায়। এই বছর মে’র শেষের দিকে বরফ গলতে শুরু করে। বিগত চার মাস ধরে গলছে বরফ। এই গলে যাওয়া বরফের পরিমাণ ৪৪ মিলিয়ন টন অলিম্পিক সুইমিং পুলের সমান। রেকর্ড ভেঙেছে তাপমাত্রা।

বিজ্ঞানীরা বলছেন, গ্রীষ্মের এই মরশুমে বরফ গলে জলে পরিণত হয়েছে। মে’র শেষ দিক থেকেই গলতে শুরু করে বরফ। দ্যানিশ মেটেওরোলজিক্যাল ইন্সটিটিউটের আবহাওয়া বিজ্ঞানী রুথ মেলটিং জানিয়েছেন, গত জুলাই-এ গ্রিনল্যান্ডে ১৯৭ বিলিয়ন টন বরফ গলে গেছে। যা ৮০ মিলিয়ন অলিম্পিক সুইমিং পুলের সমান। ইউরোপে শেষ সপ্তাহে বয়ে এসেছে হিট ওয়েভ। চলতি বছরে গড়ে মাসে ৬০ থেকে ৭০ বিলিয়ন টন বরফ গলেছে।

বিজ্ঞানীরা বলছেন, ১৯৫৯ সাল থেকে আজ পর্যন্ত সবচেয়ে বেশি বরফ গলেছে এই বছর।


আরো সংবাদ

হামলাকারী দেশকে ‘মূল রণক্ষেত্র’ করা হবে : ইরান দফায় দফায় উচ্ছেদের পরও যৌবন ফিরেনি বুড়িগঙ্গায় এক মাসে ২০ হাজার কোটি টাকা মূলধন হারাল ডিএসই ধরা পড়লে কেউ চেনে না জুয়ার শীর্ষ নিয়ন্ত্রকেরা ধরাছোঁয়ার বাইরে জি কে শামীমের সাথে দু’টি ছবি নিয়ে না’গঞ্জে তোলপাড় কিশোর অপরাধ প্রতিরোধে পরিবার ও সমাজকে এগিয়ে আসতে হবে প্রধানমন্ত্রীর দূরদর্শী নেতৃত্বে দেশ আজ উন্নয়নের মহাসড়কে : ড. আব্দুর রাজ্জাক এরশাদের স্মরণসভায় জি এম কাদের জাতি দুর্নীতিমুক্ত সমাজ দেখতে চায় সমুদ্র নিরাপত্তা ও ব্লু-ইকোনমি বিষয়ক সেমিনার অনুষ্ঠিত জাতিসঙ্ঘের অধিবেশনে যোগ দিতে টেলিলিংক গ্রুপ চেয়ারম্যানের ঢাকা ত্যাগ

সকল