Naya Diganta

নির্বাচনে হস্তক্ষেপ করবেন না, পুতিনের উদ্দেশ্যে ট্রাম্পের কৌতুক

ভ্লাদিমির পুতিন ও ডোনাল্ড ট্রাম্প

যুক্তরাষ্ট্রের গত প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়া হস্তক্ষেপ করে ফলাফলে ভুমিকা রেখেছে এমন গুঞ্জন চলছে নির্বাচনের পর থেকেই। বিষয়টি নিয়ে ডোনাল্ড ট্রাম্প ও ভ্লাদিমির পুতিন উভয়কেই বিভিন্ন সময় প্রশ্নের মুখোমুখি হতে হয়েছে। ডোনাল্ড ট্রাম্প শুক্রবার জি-২০ সম্মেলনের ফাঁকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাথে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাক্ষাতের সময় বিষয়টি আবার তোলে সাংবাদিকরা। প্রসঙ্গে ট্রাম্প কৌতুক করে পুতিনকে উদ্দেশ্য করে বলেন, নির্বাচনে হস্তক্ষেপ করবেন না। তবে ট্রাম্প তা বলেছেন কৌতুকের ছলে। এই মন্তব্যের পর হেসে ফেলেছেন দুই নেতাই।

জি-২০ সম্মেলন উপলক্ষে এখন জাপানের ওসাকা শহরে সমবেত হয়েছেন বিশ্বনেতারা। সেখানে আনুষ্ঠানিক বৈঠকে বসছেন ট্রাম্প ও পুতিন। বৈঠকের আগে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময়ও মার্কিন নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের প্রসঙ্গটি উঠে আসে।

সাংবাদিকরা জানতে চান দ্বিপক্ষীয় বৈঠকে প্রসঙ্গটি তুলবেন কিনা জানতে চাইলে ট্রাম্প বলেন, ‘হ্যাঁ, অবশ্যই আমি তুলব।’ এ সময় পাশে দাঁড়ানো পুতিনের মুখে হাসির রেখা ফুটে উঠতে দেখা গেছে।

এরপরই ট্রাম্প পুতিনের দিকে তাকিয়ে আঙুল তুলে বলেন, নির্বাচনে হস্তক্ষেপ করবেন না দয়া করে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের অভিযোগ ট্রাম্পের পিছু ছাড়ছে না। ক্ষমতা গ্রহণের পর থেকেই এই অভিযোগ শুনতে হচ্ছে তাকে। এই ঘটনায় টানা দুই বছর তদন্ত হয়। জয়ের পেছনে রাশিয়ার ভূমিকা থাকার অভিযোগে হতাশ ট্রাম্প। অভিযোগ উঠলেও রাশিয়ার সঙ্গে তিনি ভালো সম্পর্ক চান।