Naya Diganta

রাবির ভর্তি পরীক্ষা শুরু ২০ অক্টোবর

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০১৯-২০ সেশনের ভর্তি পরীক্ষা আগামী ২০ অক্টোবর থেকে শুরু হবে। চলবে ২২ অক্টোবর পর্যন্ত। পরীক্ষা হবে এমসিকিউ ও লিখিত পদ্ধতিতে। তবে এবারের ভর্তি পরীক্ষায় দ্বিতীয়বার সুযোগ রাখা হয়নি। বুধবার দুপুরে এ তথ্য নিশ্চিত করেন ছাত্র-উপদেষ্টা অধ্যাপক ড. লায়লা আরজুমান বানু।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী প্রাথমিক আবেদন শুরু হবে আগামী ৩ সেপ্টেম্বর। চলবে ১২ সেপ্টেম্বর পর্যন্ত। আর চূড়ান্ত আবেদন ১৭ সেপ্টেম্বর শুরু হয়ে ৩০ সেপ্টেম্বর শেষ হবে।

তাছাড়া এবার তিনটি ইউনিটের অধীনে পরীক্ষা অনুষ্ঠিত হবে। 'এ' ইউনিটের অধীনে মানবিক, সামাজিক বিজ্ঞান অনুষদ, আইন, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট এর পরীক্ষা হবে। এই ইউনিটে থাকবে বিভাগ পরিবর্তনের সুবিধা।

‘বি’ ইউনিটে ব্যাবসায় শিক্ষা অনুষদ, ব্যাবসায় প্রশাসন ইনস্টিটিউট এবং ‘সি’ ইউনিটের অধীনে বিজ্ঞান, জীব ও ভূবিজ্ঞান, কৃষি অনুষদের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

অন্যদিকে একজন স্টুডেন্ট শুধুমাত্র ১টি ইউনিটে এক্সাম দিতে পারবে। যার প্রাথমিক আবেদন ফি ৫৫ টাকা। এবং চূড়ান্ত আবেদন ফি ১৯৮০ টাকা। এবার ইউনিট প্রতি ৩২ হাজার শিক্ষার্থী পরীক্ষায় বসার সুযোগ পাবেন।

তিনি আরও জানান, এবারের ভর্তি পরীক্ষা লিখিত ও এমসিকিউ দুই পদ্ধতিতেই হবে। এর মধ্যে ৬০ নম্বরের এমসিকিউ হবে। সময় ৫০ মিনিট। আর লিখিত (Short answer Question) ২০টি প্রশ্নে ৪০ নম্বর হবে। সময় ৪০ মিনিট। প্রতিদিন সকাল ৯টা থেকে ১০টা ৪৫ ও ১২টা থেকে ১টা ৪৫ পর্যন্ত দুই শিফট এ পরীক্ষা চলবে।

আবেদন যোগ্যতা:
মানবিক শাখা থেকে এসএসসি ও এইচএসসি/ সমমানের জন্য নূন্যতম ৩ পয়েন্ট করে ৭, বাণিজ্য শাখায় ৩.৫০ করে ৭.৫০ এবং বিজ্ঞান ইউনিটে ৩.৫০ করে ৮ রাখা হয়েছে।