Naya Diganta

মার্কিন জোটে যোগ দেবে না জার্মানি

পারস্য উপসাগরে চলাচলকারী বাণিজ্যিক জাহাজের ‘নিরাপত্তা রক্ষার জন্য’ আমেরিকা যে আন্তর্জাতিক সামরিক জোট গঠন করার পরিকল্পনা নিয়েছে তাতে যোগ না দেয়ার আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে জার্মানি। দেশটি মার্কিন অনুরোধ সরাসরি নাকচ করে দিয়েছে।

জার্মান পররাষ্ট্রমন্ত্রী হেইকো মাস বুধবার বলেছেন, মধ্যপ্রাচ্য অঞ্চলের চলমান অচলাবস্থার কোনো সামরিক সমাধান নেই এবং উত্তেজনা বেড়ে যায় এমন নীতি অনুসরণ করবে না বার্লিন।

পোল্যান্ডের রাজধানী ওয়ারশতে জার্মান পররাষ্ট্রমন্ত্রী হেইকো মাস সাংবাদিকদের বলেন, ‘আমেরিকা সমুদ্রে মিশন পরিচালনার জন্য যে পরিকল্পনা পেশ করেছে জার্মানি তাতে অংশ নেবে না।’

এর আগে মঙ্গলবার জার্মানিতে অবস্থিত মার্কিন দূতাবাস জানিয়েছে, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্র্রশাসন পারস্য উপসাগরে ‘ইরানি আগ্রাসন’ মোকাবেলার জন্য ব্রিটেন, ফ্রান্স ও জার্মানিকে মিশনে যোগ দেয়ার কথা বলেছে।

জার্মান সরকারের মুখপাত্রও জানিয়েছেন, জার্মানি মার্কিন নেতৃত্বাধীন মিশনে যোগ দেবে না বরং কূটনীতির পথ অনুসরণ করবে। এজন্য বার্লিন ইরানের সঙ্গে কথা বলতে আগ্রহী। একইসঙ্গে জার্মানি পরমাণু সমঝোতা নিয়ে কাজ করতে চায় বলেও জানান ওই মুখপাত্র। পার্স টুডে