Naya Diganta
বর্তমান কালের আলোচনা

চার শ্রেণীর পাঠ্যবই জুড়ে মাধ্যমিকের গ্রামার

বর্তমান কালের আলোচনা
চার শ্রেণীর পাঠ্যবই জুড়ে মাধ্যমিকের গ্রামার

ইংরেজি গ্রামারের সবচেয়ে গুরুত্বপূর্ণ পাঠ ‘টেন্স’ বা কাল। কিন্তু মাধ্যমিকের গ্রামার বইয়ে সেই টেন্স বিষয়ক আলোচনা নিয়ে বিরক্তি প্রকাশ করেছেন অনেক শিক্ষার্থী ও অভিভাবক। বর্তমান কাল বা প্রেজেন্ট টেন্স এর মতো সহজ বিষয়ও আলোচনা করা হয়েছে ষষ্ঠ থেকে দশম শ্রেণী পর্যন্ত পাঠ্যকৃত গ্রামার বইয়ে। আলোচনার ক্ষেত্রে পার্থক্য শুধু উদাহরণের ক্ষেত্রে। একই বিষয়ের আলোচনা বারবার বিভিন্ন শ্রেণীর বইয়ে ঘুরিয়ে ফিরিয়ে করায় গ্রামার বইটি বিষয়ে আগ্রহ হারিয়েছে অনেক শিক্ষার্থী। তা ছাড়া শিক্ষকেরা জানিয়েছেন বইয়ে আলোচনা করা হয়েছে একভাবে আর পরীক্ষায় প্রশ্ন আসে আরেকভাবে। বইয়ে যা আছে তা থেকে প্রশ্ন আসে না পরীক্ষায়। এ কারণেও গ্রামার বইয়ের প্রতি তেমন আগ্রহ নেই শিক্ষার্থীদের। 

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড তথা এনসিটিবি কর্তৃক পাঠ্যকৃত ষষ্ঠ শ্রেণীর ইংরেজি গ্রামার বইয়ের ২৬ পৃষ্ঠা থেকে আলোচনা করা হয়েছে টেন্স বিষয়ে। এখানে টেন্স বিষয়ক আলোচনার শিরোনামগুলো হলো : প্রেজেন্ট সিম্পল, প্রেজেন্ট কনটিউনিউয়াস, প্রেজেন্ট পারফেক্ট, প্রেজেন্ট পারফেক্ট কনটিনিউয়াস, পাস্ট সিম্পল, পাস্ট কনটিনিউয়াস এবং ফিউচার সিম্পল টেন্স। 

অপর দিকে সপ্তম শ্রেণীর ইংরেজি গ্রামার বইয়ের টেন্স বিষয়ক আলোচনার শিরোনামগুলো হলো : প্রেজেন্ট সিম্পল, পাস্ট সিম্পল, ফিউচার সিম্পল, প্রেজেন্ট কনটিনিউয়াস, প্রেজেন্ট কনটিনিউয়াস ইন্ডিকেটিং ফিউচার অ্যাকশন, প্রেজেন্ট পারফেক্ট এবং পাস্ট কনটিনিউয়াস । 
ষষ্ঠ ও সপ্তম শ্রেণীর টেন্স বিষয়ক আলোচ্য শিরোনামগুলো লক্ষ করলে দেখা যায় ষষ্ঠ শ্রেণীতে যে আলোচনা করা হয়েছে তারই পুনরাবৃত্তি করা হয়েছে সপ্তম শ্রেণীতেও। অপর দিকে ষষ্ঠ শ্রেণী পর্যন্ত পাস্ট ও ফিউচার টেন্স বিষয়ক যে আলোচনা অসমাপ্ত তা সপ্তম শ্রেণীতেও করা হয়নি। এমনকি অষ্টম শ্রেণীতেও তা অনুপস্থিত। 

অষ্টম শ্রেণীতে টেন্স বিষয়ক আলোচ্য শিরোনাম হলো সিম্পল প্রেজেন্ট, প্রেজেন্ট কনটিনিউয়াস, প্রেজেন্ট পারফেক্ট, সিম্পল পাস্ট টেন্স, পাস্ট কনটিনিউয়াস টেন্স ও সিম্পল ফিউচার টেন্স। দেখা যায় এ বিষয়ক সব আলোচনাই ষষ্ঠ ও সপ্তম শ্রেণীতে করা হয়েছে। 

নবম-দশম শ্রেণীর ইংরেজি গ্রামার বইয়ে টেন্স বিষয়ক আলোচ্য শিরোনামগুলো হলো : প্রেজেন্ট টেন্স, প্রেজেন্ট কনটিউনিউয়াস টেন্স, প্রেজেন্ট পারফেক্ট সিম্পল, প্রেজেন্ট পারফেক্ট কনটিনিউয়াস, সিম্পল পাস্ট টেন্স, প্রেজেন্ট পারফেক্ট ভারসাস পাস্ট সিম্পল, পাস্ট কনটিনিউয়াস, পাস্ট পারফেক্ট অ্যান্ড পাস্ট পারফেক্ট কনটিনিউয়াস টেন্স। 

দশম শ্রেণীর একজন অভিভাবক বলেন, দশম শ্রেণীর একজন শিক্ষার্থীকে প্রেজেন্ট টেন্স, পাস্ট সিম্পল টেন্স শেখানোর কী আছে। এসব তো তারা পঞ্চম শ্রেণী থেকেই পড়ে আসছে। যদিও পঞ্চম শ্রেণীতে গ্রামার বই সরকারিভাবে পাঠ্য ছিল না কিন্তু পরীক্ষায় গ্রামার বিষয়ক প্রশ্ন যেভাবে আসে তাতে তারা বাজার থেকে গ্রামার বই কিনে পড়তে বাধ্য হয়েছে। তা ছাড়া ষষ্ঠ শ্রেণী থেকেই সরকারি পাঠ্যবইয়ে প্রেজেন্ট টেন্স, পাস্ট সিম্পল টেন্স এসব বিষয় আলোচনা করা হয়েছে। সেই একই বিষয় যদি বারবার প্রতি বছর আলোচনা করা হয় তাহলে তার প্রতি তো আকর্ষণ থাকার কথা নয়।