Naya Diganta

সাকিবের কথা রাখলেন তামিম

আগামী মাসে আফগানিস্তানের বিপক্ষে টেস্ট ম্যাচ ও ত্রিদেশীয় টি-২০ টুর্নামেন্ট থেকে বিরতি নিতে চান তামিম ইকবাল। বিসিবির কাছে আবেদন জানিয়ে ইতোমধ্যে চিঠিও দিয়েছেন দেশের সফলতম এই ড্যাসিং ওপেনার।
চলতি বছরটা একদমই ভালো যাচ্ছে না বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের বাঁহাতি ওপেনার তামিম ইকবালের। ওয়ানডে ক্রিকেটে ২০১৮ সালে প্রায় ৮৬ গড়ে ৬৮৪ রান করেছিলেন। ছয়টি ফিফটির সাথে করেছিলেন ২টি সেঞ্চুরি। সেই তিনিই চলতি বছরে মাত্র ২৪.৫৬ গড়ে করতে পেরেছেন ৪৪২ রান। নেই কোনো সেঞ্চুরি, ফিফটি মাত্র ৩টি। সবশেষ শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজে ৩ ম্যাচে তার ব্যাট থেকে এসেছে মাত্র ২১ রান। এ ছাড়া বিশ্বকাপেও মাত্র ২৯.৩৭ গড়ে করেছিলেন ২৩৫ রান।
গত বিশ্বকাপ থেকে আচমকাই নিজেকে হারিয়ে খুঁজছেন তামিম। ইংল্যান্ড বিশ্বকাপে অভিজ্ঞ ব্যাটসম্যান ৮ ম্যাচে হাফসেঞ্চুরি করেছিলেন কেবল একটি ম্যাচে। বিশ্বকাপের পরপর শ্রীলঙ্কা সফরে ওয়ানডে সিরিজে তাকে করা হয়েছিল অধিনায়ক। সেখানেও ছিলেন নিজের ছায়া হয়ে। ৩ ম্যাচে করেছিলেন ২১ রান। হাসেনি তার উইলো। হাসেননি তিনি নিজেও।
বিসিবি পরিচালক ও ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান জানান, মূলত মানসিক প্রশান্তির কারণেই বিরতি চেয়েছেন তামিম, ‘আমরা তামিমের চিঠি পেয়েছি। আপাতত কিছুদিন একটু বাইরে থাকতে চায় সে। ও বলেছে যে, গত কিছুদিনে অনেক ক্রিকেট খেলেছে। মানসিকভাবে একটু ক্লান্ত। এটি কাটিয়ে উঠতে চায়। আমরা এখনো সিদ্ধান্ত নেইনি। ঈদের ছুটির পর আলোচনা করে সিদ্ধান্ত নেব।’
ব্যাটে এমন রানখরা কাটানোর জন্য তামিমের বন্ধু সাকিব আল হাসান দিয়েছিলেন দারুণ এক পরামর্শ। গত ১ আগস্ট রাজধানীর বনানী বিদ্যা নিকেতন স্কুল অ্যান্ড কলেজে ডেঙ্গুবিষয়ক সচেতনতামূলক কার্যক্রমে উপস্থিত হয়ে ক্রিকেটের বিষয়েও কথা বলেছিলেন সাকিব। যেখানে তামিমের জন্য কোনো পরামর্শ আছে কি না- জানতে চাইলে সাকিব বলেন, ‘দেখুন একজন ক্রিকেটারের এমন সময় আসতেই পারে। এখন আমার মনে হয় যে ওর জন্য যেটা দরকার, খুব ভালো একটা বিশ্রাম নেয়া, নিজেকে রিকভার করা, ফ্রেশ হওয়া এবং আগের চেয়ে ভালোভাবে ফিরে আসা। আমি নিশ্চিত তামিম এটা করবে।’ বন্ধু সাকিবের কথা রেখেই যেন বিশ্রামের আবেদন করলেন টাইগারদের সেরা এই ওপেনার।
আকরাম খান যদিও বলছেন এখনো সিদ্ধান্ত হয়নি, তবে বোর্ডের একটি সূত্র থেকে জানা গেছে, তামিমকে ছুটির মৌখিক আশ্বাস দেয়া হয়েছে। আনুষ্ঠানিকভাবে অনুমতি পেলে ঈদের ছুটির পরপর শুরু হতে যাওয়া ক্যাম্পে তামিম থাকবেন না বলে জানিয়েছেন আকরাম খান।
আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশের একমাত্র টেস্ট আগামী ৫ সেপ্টেম্বর থেকে হবে চট্টগ্রামে। এরপর ১৩ সেপ্টেম্বর থেকে শুরু হবে আফগানিস্তান ও জিম্বাবুয়েকে নিয়ে ত্রিদেশীয় সিরিজ।