Naya Diganta

শেষ ইচ্ছা পূরণ হলো না গেইলের

ক্রিস গেইল

বিশ্বকাপ চলাকালীন ক্রিস গেইল ইচ্ছেপ্রকাশ করেছিলেন, ভারতের বিরুদ্ধে একটি টেস্ট খেলে অবসর নেবেন। কিন্তু তার সেই আবেগকে মূল্য দিলেন না নির্বাচকেরা। তাকে ছাড়াই ১৩ জনের টেস্ট দল ঘোষণা করল ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড।

ক্রিকেট জীবনে পাওয়ারহিটার হিসেবে বিখ্যাত হলেও ১০৩টি টেস্ট খেলার অভিজ্ঞতা রয়েছে ‘ইউনিভার্স বস’-এর। গেইলের মোট রান ৭২১৪। শ্রীলঙ্কার বিরুদ্ধে তার ৩৩৩ রানের ইনিংস ভোলেনি ক্রিকেটবিশ্ব। কিন্তু ২০১৪ সালের সেপ্টেম্বরে দেশের হয়ে শেষ টেস্ট খেলেছিলেন তিনি। তার পর থেকে টেস্টের সঙ্গে কোনো সম্পর্ক নেই। সাদা বলের ক্রিকেটেই মনোনিবেশ করেছেন গেইল। তার অতিমানবীয় কিছু ইনিংস বর্তমান ক্রিকেট-দর্শনের সংজ্ঞাও বদলে দিয়েছে। কিন্তু বয়স ও ফিটনেস সমস্যা আন্তর্জাতিক ক্রিকেট জীবনে কাঁটা হয়ে দাঁড়িয়েছে ৩৯ বছরের গেইলের সামনে। তাই হয়তো জামাইকার পরিবর্তে আগামী বুধবার পোর্ট অব স্পেনে সিরিজের তৃতীয় ওয়ান ডে খেলেই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেবেন ‘ইউনিভার্স বস’।

ইংল্যান্ডের বিরুদ্ধে যে দল নিয়ে ২-১ টেস্ট সিরিজ জিতেছিল ওয়েস্ট ইন্ডিজ, নির্বাচকেরা তাদের উপরেই আস্থা রেখেছেন। শুধু পেসার আলজ়ারি জোসেফ ও বাঁ-হাতি স্পিনার জোমেল ওয়ারিক্যানকে সুযোগ দেয়া হয়নি। জোসেফের চোট সারেনি। ওয়ারিক্যানের পরিবর্তে নেওয়া হয়েছে অ্যান্টিগার অফস্পিনার রাহকিম কর্নওয়ালকে।

আন্তর্জাতিক ক্রিকেটের নতুন ‘মাউন্টেন ম্যান’ হিসেবে পরিচিত রাহকিম। তার উচ্চতা ছয় ফুট ছয় ইঞ্চি। ওজন ১৪০ কেজি। বারমুডার ডোয়েন লেভেরকের পরে এই প্রথম এত ভারী চেহারার কোনো ক্রিকেটার আন্তর্জাতিক ক্রিকেট খেলার সুযোগ পেলেন।

৫৫টি প্রথম শ্রেণির ম্যাচে ২৬০ উইকেট রয়েছে কর্নওয়ালের। নির্বাচকেরা জানিয়েছেন, পারফরম্যান্সের জন্যই রাহকিমকে নিতে বাধ্য হয়েছেন তারা। শনিবার নির্বাচক কমিটির প্রধান রবার্ট হেনস বলেছেন, ‘‘ধারাবাহিক পারফর্ম করেছে রাহকিম। বোলিংয়ের সঙ্গে ভালো ব্যাট করতে পারে। ম্যাচ জেতানোর ক্ষমতা রয়েছে ওর মধ্যে।’’ কিন্তু গেল নিয়ে কোনো মন্তব্য করতে চাননি নির্বাচকেরা।