Naya Diganta

বৈশ্বিক লিগে পাকিস্তানের সেরা বাবর আজম

বাবার আজম।

নতুন কীর্তি গড়লেন পাকিস্তানের বাবর আজম। পাকিস্তানের এই তারকা ব্যাটসম্যান সাম্প্রতিক সময়ে দুর্দান্ত পারফর্ম করে যাচ্ছেন। ধারাবাহিক রান করে যাওয়া এ তরুণ ব্যাটসম্যানকে অনেকেই বিরাট কোহলির সঙ্গে তুলনা করছেন। তবে সেই তুলনায় যেতে আগ্রহী নন বাবর।

ইংল্যান্ডে চলমান ভিটালিটি ব্লাস্ট ফ্রাঞ্চাইজি টুর্নামেন্টে সমারসেটের হয়ে সবশেষ ১১ ম্যাচে এক সেঞ্চুরি আর চার ফিফটির সাহায্যে ৫৪১ রান সংগ্রহ করেছেন বাবর আজম। আর এই রান সংগ্রহের মধ্য দিয়ে বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) আহমেদ শেহজাদের গড়া রেকর্ড ভেঙে নুতন ইতিহাস গড়েছেন বাবর আজম।

বিদেশি ফ্রাঞ্চাইজি কোনো টুর্নামেন্টের এক আসরে পাকিস্তানি ব্যাটসম্যান হিসেবে সর্বোচ্চ রান সংগ্রহের মালিক হলেন বাবর।

বাবর আজমের আগে পাকিস্তানি ব্যাটসম্যানদের মধ্যে এই রেকর্ডের মালিক ছিলেন আহমেদ শেহজাদ। পাকিস্তান জাতীয় দলের এ ওপেনার ২০১২ সালের বিপিএলের প্রথম আসরে বরিশাল বার্নার্সের হয়ে সর্বোচ্চ ৪৮৬ রান করেছিলেন।

বিপিএলর প্রথম আসরে রান সংগ্রহের দিক থেকে সেরা তিনে ছিলেন পাকিস্তানের ব্যাটসম্যান আহমদে শেহজাদ (৪৮৬), ইমরান নাজির (৩৯০) ও কামরান আকমল (৩৫৬)।

ইংল্যান্ডে চলমান ব্লাস্ট টুর্নামেন্টে শনিবার গ্লোমোরগানের বিপক্ষে ৪২ বলে সাত চার ও এক ছক্কায় ৬৩ রানের ইনিংস খেলেন সমারসেটের ওপেনার বাবর আজম। এদিন অর্ধশতক রানের ইনিংস খেলার মধ্য দিয়ে নতুন মাইলফলক স্পর্শ করেন তিনি। তার ব্যাটে ভর করে ৮ উইকেটে ১৭২ রান করে ২৫ রানের ব্যবধানে জয় পায় সমারসেট।

পাকিস্তানের ২৪ বছর বয়সী এই তারকা ব্যাটসম্যান টি-টোয়েন্টির সংক্ষিপ্ত ফরম্যাটে ইতিমধ্যে ১১৫ ইনিংস খেলে দুই সেঞ্চুরি আর ৩১টি ফিফটির সাহায্যে ৪ হাজার ৩৬ রান সংগ্রেহ করেছেন।

শুধু পাকিস্তানের হয়ে সর্বোচ্চ রান সংগ্রহ করাই নয়। ইংল্যান্ডে চলমনা ব্লাট টি-টোয়েন্টিতে ১১ ম্যাচে ৫৪১ রান নিয়ে শীর্ষে রয়েছেন সমারসেটের ওপেনার বাবর আজম। সমান ম্যাচে ৪৪০ রান করে দ্বিতীয় পজিশনে আছেন ইংল্যান্ডের ক্রিকেটার টম ব্যান্টন। আর তৃতীয় পজিশনে থাকা টম অ্যাবলের সংগ্রহ ২৩৯ রান।