Naya Diganta

নতুন প্রকাশ

রক্তাক্ত ক্রাইস্টচার্চ
মানবতার জয়
মাওলানা মুনীরুল ইসলাম
প্রকাশকাল : জুন ২০১৯
প্রকাশক : আনোয়ার লাইব্রেরি
১১/১ ইসলামী টাওয়ার, বাংলাবাজার, ঢাকা
মোবা: ০১৯৪১১৯৪৬৪৫
প্রচ্ছদ : কাজী যুবাইর মাহমুদ

১৫ মার্চ ২০১৯ শুক্রবার। সারা বিশ্বের মতো নিউজিল্যান্ডের মুসলমানরাও জুমার নামাজ পড়তে গিয়েছিলেন মসজিদে। সেখানকার ক্রাইস্টচার্চের আল নুর এবং লিনউড মসজিদে হামলা চালায় খ্রিষ্টান সন্ত্রাসী ব্রেন্টন টেরেন্ট। আটাশ বছরের অস্ট্রেলিয়ান নাগরিক সে। পুরো হামলার ভিডিও ইন্টারনেটে লাইভও প্রচার করে হামলাকারী। এতে ৫১ জন মুসলমান শাহাদতবরণ করেন এবং প্রায় অর্ধশত আহত হন। শাহাদতবরণকারীদের মধ্যে আছেন পাঁচজন বাংলাদেশীও। বাংলাদেশের ক্রিকেটাররা তখন মসজিদের কাছাকাছি পৌঁছে গিয়েছিলেন। আর তিন-চার মিনিট আগে পৌঁছলেই হয়তো তাদের রঙিন গল্পটা ধূসর হয়ে যেত। এ হামলার পর মুসলমানদের সাথে নিউজিল্যান্ডের নজিরবিহীন মানবিক আচরণ বিশ্ববাসী অবাক চোখে দেখেছে।
ভয়াবহ এ হামলাকে কালের সাক্ষী করে রাখতে একটি লিখিত ডকুমেন্টরি তৈরির প্রয়াস পান বাংলাদেশ ইসলামী লেখক ফোরামের সাধারণ সম্পাদক অনুসন্ধানী লেখক মাওলানা মুনীরুল ইসলাম। এরই নাম ‘রক্তাক্ত ক্রাইস্টচার্চ মানবতার জয়’। এতে তিনি পাঁচটি অধ্যায়ে তুলে এনেছেন হামলা ও হামলাকারীর কথা, মুসলমানদের পাশে দাঁড়ানো মানবিক নিউজিল্যান্ডের সৌন্দর্য, কাছে থেকে দেখা হৃদয়বিদারক ও প্রেরণাদায়ক ঘটনা, প্রবাসী বাংলাদেশী ও বাংলাদেশের ক্রিকেটারদের বয়ান এবং বিশ্বব্যাপী ক্রিয়া-প্রতিক্রিয়ার ফিরিস্তি। এ ছাড়া, পাঁচটি অধ্যায়ের বাঁকে বাঁকে আরো কিছু অজানা বিষয়ও তিনি চমৎকারভাবে তুলে এনেছেন। এ ক্ষেত্রে দেশী-বিদেশী বিভিন্ন পত্রপত্রিকা এবং ইন্টারনেটের সহযোগিতার আশ্রয় নিয়েছেন।
১৮৪ পৃষ্ঠার উন্নত অফসেট পেপারে ঝকঝকে ছাপা দৃষ্টিনন্দন চার রঙের প্রচ্ছদের বোর্ডবাঁধাই গ্রন্থটির মূল্য রাখা হয়েছে ৩০০ টাকা। মূল্যবান এ গ্রন্থটি সংগ্রহে রাখতে পারেন।
হ নিপা আনজুমান