Naya Diganta

জাপানের দুটি যুদ্ধ জাহাজ চট্টগ্রাম বন্দরে

জাপানের দুটি যুদ্ধ জাহাজ চট্টগ্রাম বন্দরে

তিন দিনের শুভেচ্ছা সফরে রোববার বাংলাদেশে এসেছে জাপানের দুটি যুদ্ধ জাহাজ। জাপান মেরিটাইম সেলফ্ ডিফেন্স ফোর্সের (জেএমএসডিএফ) ‘মাইন সুইপার টেন্ডার বাঙগো’ ও ‘মাইন সুইপার কোস্টাল তাকাসিমা’ নামের দুটি যুদ্ধ জাহাজ চট্টগ্রাম বন্দরের সাইলো জেটিতে নোঙর ফেলে। জাহাজ দুটিতে অফিসার ও নাবিকসহ সর্বমোট ২০৫ জন ক্রু রয়েছেন।

জাহাজ দুটি চট্টগ্রাম বন্দরে পৌঁছলে নৌবাহিনীর সুসজ্জিত বাদক দল ঐতিহ্যবাহী রীতিতে ব্যান্ড পরিবেশনের মধ্য দিয়ে স্বাগত জানায়। পরে চট্টগ্রাম নৌ অঞ্চলের চিফ স্টাফ অফিসার ক্যাপ্টেন সৈয়দ হেলাল হোসেন দুটি জাহাজের অধিনায়ক সেইজি ইকুবোকে ফুল দিয়ে স্বাগত জানান। এসময় বাংলাদেশে নিযুক্ত জাপান দূতাবাসের প্রতিনিধিসহ নৌবাহিনীর স্থানীয় উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এর আগে সফরকারী জাহাজ দুটি বাংলাদেশের জলসীমায় এসে পৌঁছালে নৌবাহিনীর জাহাজ ‘দুর্জয়’ তাদের অভ্যর্থনা জানায়।

বাংলাদেশ নৌ বাহিনীর এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়- বাংলাদেশে অবস্থানকালে জাহাজ দুটির অধিনায়ক এবং জাপান দূতাবাসের প্রতিনিধিবৃন্দ চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র, কমান্ডার চট্টগ্রাম নৌ অঞ্চল, কমান্ডার বিএন ফ্লিট ও চট্টগ্রাম বন্দর চেয়ারম্যানের সাথে সৌজন্য সাক্ষাৎ করবেন।

এছাড়া সফরের অংশ হিসেবে জাহাজের কর্মকর্তা ও নাবিকরা নৌবাহিনীর জাহাজ সমুদ্র জয়, বাংলাদেশ নেভাল একাডেমি, স্কুল অব মেরিটাইম ওয়ারফেয়ার অ্যান্ড ট্যাকটিস (এসএমডব্লিউটি), বানৌজা শহীদ মোয়াজ্জম ঘাঁটিসহ নৌবাহিনী পরিচালিত বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের স্কুল ‘আশার আলো’ এবং চট্টগ্রামের বিভিন্ন ঐতিহাসিক পর্যটন এলাকা পরিদর্শন করবেন।

চট্টগ্রাম নৌ অঞ্চলের চিফ স্টাফ অফিসার ক্যাপ্টেন সৈয়দ হেলাল হোসেন সাংবাদিকদের বলেন, ‘জাপান বাংলাদেশের অন্যতম একটি দাতা দেশ। আমি মনে করি এ শুভেচ্ছা সফর মিলিটারি টু মিলিটারি সম্পর্ক আরও বৃদ্ধি করবে। আমরা এ সম্পর্ক আরও উচ্চ পর্যায়ে নিয়ে যেতে চাই। সামনে আমাদের সিনিয়র অফিসাররা তাদের দেশে এবং তারা আমাদের দেশে যাওয়া-আসা করবে। এর মাধ্যমে আমাদের পারস্পরিক সম্পর্ক ও বন্ধুত্ব আরও জোরদার হবে। কারণ, ভবিষ্যতে আমরা জাপান থেকে আরও ভালো কিছু আশা করছি।’

তিন দিনের শুভেচ্ছা সফর শেষে জাহাজ দুটি আগামী ৮ অক্টোবর বাংলাদেশ ত্যাগ করবে। সূত্র : ইউএনবি