Naya Diganta
হাতকড়া পরিয়ে কাঠগড়ায় আইনজীবী

বিচারককে প্রত্যাহার দাবি আইনজীবী ফোরাম ও বার সম্পাদকের

হাতকড়া পরিয়ে কাঠগড়ায় আইনজীবী

জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের আহ্বায়ক প্রবীণ আইনজীবী খন্দকার মাহবুব হোসেন ও সদস্যসচিব ফজলুর রহমান কিশোরগঞ্জ নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-২ এর বিচারক মোহাম্মদ সোলায়মানের আদেশে আইনজীবী মো: ইকবাল হোসেন বিপ্লবকে হাতকড়া পরিয়ে কাঠগড়ায় দাঁড় করিয়ে রাখার ঘটনার প্রতিবাদ ও নিন্দা জানিয়েছেন।
গতকাল বৃহস্পতিবার সংবাদপত্রে দেয়া এক যৌথ বিবৃতিতে তারা বলেন, সামান্য একটি ঘটনায় বিচারক ওই আইনজীবীর সাথে যে অসৌজন্যমূলক ও মানহানিকর আচরণ করেছেন, দেশের আইনজীবীসমাজ এ ব্যাপারে ক্ষুব্ধ। আমরা ওই বিচারকের বিরুদ্ধে তদন্তপূর্বক শাস্তিমূলক ব্যবস্থা নেয়ার দাবি জানাচ্ছি এবং অবিলম্বে তাকে কিশোরগঞ্জ নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-২ হতে প্রত্যাহারের দাবি করছি।
অন্য দিকে কিশোরগঞ্জ নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-২ এর বিচারকের আদেশে আইনজীবী ইকবাল হোসেন বিপ্লবকে হাতকড়া পরিয়ে কাঠগড়ায় দাঁড় করানোর ঘটনার নিন্দা জানিয়েছেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন। গতকাল সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি অডিটোরিয়ামে এক ব্রিফিংয়ের সময় তিনি সাংবাদিকদের বলেন, পুলিশ দিয়ে একজন আইনজীবীকে হাতকড়া পরিয়ে কাঠগড়ায় দাঁড় করানোর ঘটনায় অবিলম্বে সংশ্লিষ্ট বিচারককে প্রত্যাহার এবং তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়ার দাবি জানাচ্ছি।
উল্লেখ্য, গত বুধবার কিশোরগঞ্জ নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-২ এর বিচারকের আদেশে আদালতে দাঁড়িয়ে একটি মামলার নথি দেখার কারণে আইনজীবী মীর ইকবাল হোসেন বিপ্লবকে হাতকড়া পরিয়ে কাঠগড়ায় দাঁড় করিয়ে রাখা হয় বলে বিভিন্ন গণমাধ্যমে প্রতিবেদন প্রকাশ করা হয়। এ ঘটনায় আইনজীবীরা বিক্ষোভ প্রদর্শন করে ওই বিচারকের অপসারণ দাবি করে বিক্ষোভ প্রদর্শন করলে আইনজীবী মীর ইকবাল হোসেন বিপ্লবকে হাতকড়া মুক্ত করে ছেড়ে দেয়া হয়।