Naya Diganta

ইন্দোনেশিয়ায় দ্বিতীয় মেয়াদে শপথ জোকো উইদোদোর

ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট হিসেবে দ্বিতীয় মেয়াদে শপথ নিয়েছেন জোকো উইদোদো। গতকাল রোববার রাজধানী জাকার্তায় পার্লামেন্ট ভবনে আয়োজিত অনুষ্ঠানে শপথ নেন তিনি। খুবই দরিদ্র পরিবার থেকে উঠে আসা উইদোদোর বাবা ছিলেন কাঠমিস্ত্রি। তিনি নিজেও আসবাব রফতানির ব্যবসায় করেছেন।
৫৮ বছর বয়সী উইদোদো গত এপ্রিলে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হন। নির্বাচনী অঙ্গীকারে তিনি দক্ষিণ-পূর্ব এশিয়ার বৃহত্তম অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে আমলাতন্ত্রের অবসান এবং অবকাঠামো তৈরির প্রতিশ্রুতি দিয়েছেন। তবে বিনিয়োগকে উৎসাহিত করা ও যুবসমাজের জন্য কর্মসংস্থান সৃষ্টির জন্য শিক্ষার উন্নয়নকে অগ্রাধিকার দেয়ার প্রত্যয় ব্যক্ত করেছেন তিনি।
উইদোদো শপথ নেয়ার পর পার্লামেন্টে দেয়া ভাষণে বলেন, ‘যদি আমরা পর্যাপ্ত কাজের সুযোগ তৈরি করতে ব্যর্থ হই তবে এটি একটি বড় সমস্যা হয়ে দাঁড়াবে। ২০৪৫ সালের মধ্যে ইন্দোনেশিয়াকে তিনি ৭ ট্রিলিয়ন জিডিপি সমৃদ্ধ বিশ্বের শীর্ষ পাঁচ অর্থনীতির দেশের একটি হিসেবে দেখতে চান বলে প্রত্যাশা ব্যক্ত করেন।
তিনি বলেন, চাকরির সুযোগ সৃষ্টিতে প্রতিবন্ধক আইনগুলোকে প্রতিস্থাপনের জন্য তিনি দু’টি বিলের ওপর গুরুত্ব দেবেন, পাশাপাশি সতর্কবার্তা দিয়েছিলেন যে তিনি অদক্ষ সরকারি কর্মচারীদের বরখাস্তও করতে পারেন। আজ সোমবার মন্ত্রিপরিষদের নাম ঘোষণা করা হবে।
গতকাল তার শপথ গ্রহণ অনুষ্ঠানে বিদেশী অতিথিদের মধ্যে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন, মালয়েশিয়ার মাহাথির মোহাম্মাদ এবং সিঙ্গাপুরের লি হিসিয়েন লুং যোগ দেন। গত মে মাসে প্রেসিডেন্ট পদে ৫৫ দশমিক ৫ শতাংশ ভোট পেয়ে দ্বিতীয় মেয়াদে জয়ী হন জোকো উইদোদো। এর আগে ২০১৪ সালে প্রথমবারের মতো প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হন উইদোদো।
জার্কাতার সাবেক গভর্নর উইদোদোই প্রথম ব্যক্তি, যিনি ইন্দোনেশিয়ায় রাজনৈতিক ও সামরিক অভিজাত শ্রেণীর বাইরের ব্যক্তি হিসেবে দেশটির সর্বোচ্চ পদে দ্বিতীয়বারের মতো আসীন হলেন।