Naya Diganta

সরকার ক্ষমতা দখল করে টিকে আছে : মির্জা ফখরুল সারা দেশে স্বেচ্ছাসেবক দলের বিক্ষোভ

বেগম খালেদা জিয়ার মুক্তি দাবিতে জজকোর্টে আইনজীবীদের বিক্ষোভ : নয়া দিগন্ত

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, বাংলাদেশের রাজনীতিতে আওয়ামী লীগ সরকারের কোনো জনভিত্তি নেই। তারা জোর করে রাষ্ট্র ক্ষমতায় টিকে আছে।
গতকাল সোমবার শেরেবাংলানগরে দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের মাজারে বিএনপির সাংস্কৃতিক সংগঠন জাতীয়তাবাদী সামাজিক-সাংস্কৃতিক সংগঠন জাসাসের সভাপতি অধ্যাপক মামুন আহমেদ ও সাধারণ সম্পাদক হেলাল খানের নেতৃত্বে পূর্ণাঙ্গ কমিটির নেতৃবৃন্দকে নিয়ে পুষ্পস্তবক অর্পণের পর সাংবাদিকদের কাছে তিনি এ কথা বলেন।
মির্জা ফখরুল বলেন, সারা বিশ্বে আন্তর্জাতিক দুর্নীতি দমনের পাশে বাংলাদেশে দুর্নীতির যে অবস্থা তা সর্বগ্রাসী রূপ নিয়েছে। দুর্নীতি শুধু আর্থিক দুর্নীতি হয় না, সামাজিক ও রাজনৈতিক দুর্নীতি সবচেয়ে বড় দুর্নীতির অন্যতম। আমাদের দেশে সর্বক্ষেত্রে দুর্নীতি শুরু হয়েছে।থ দুর্নীতির বিরুদ্ধে জনগণের রুখে দাঁড়ানো দরকার। দুর্নীতির বিষয়ে জনগণ সচেতন হয়ে উঠছেন, প্রতিবাদ করছেন। সব ধরনের দুর্নীতিকে প্রতিরোধ করার জন্য জনগণ আজকে ঐক্যবদ্ধ হচ্ছেন।
মির্জা ফখরুল বলেন, আর্থিক দুর্নীতি বর্তমানে এমন একটা পর্যায়ে গিয়ে পড়েছে, সেখানে দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যান ও সংসদ সদস্যের মধ্যে বাগি¦তণ্ডা শুরু হচ্ছে। আজকে বাংলাদেশের অর্থনীতিকে দুর্নীতির মাধ্যমে প্রায় ধ্বংস করে ফেলা হয়েছে। এখানে একটি-দুইটি নয়, শেয়ারবাজার, ব্যাংক কেলেঙ্কারি, বিদ্যুতের কুইক রেন্টাল পাওয়ার প্ল্যান্ট, মেগা প্রকল্পের নামে মেগা দুর্নীতিÑ এই বিষয়গুলো এমন একটা জায়াগায় পৌঁছেছে যে, এখন বাংলাদেশের অর্থনীতি প্রায় শূণ্যের কোঠায় পৌঁছে যাওয়ার উপক্রম হয়েছে। তিনি বলেন, শুদ্ধি অভিযানের নাম করে শুধু ছোট-খাটো যারা দুর্নীতির সাথে জড়িত তাদেরই গ্রেফতার করা হচ্ছে, যারা বড় রুই-কাতলা, যারা গোটা সমাজকে গ্রাস করছে তাদের সম্পর্কে কোনো ব্যবস্থা নেয়া হচ্ছে না। শুধু তাই নয়, আজকে দুর্নীতির মধ্য দিয়ে নির্বাচন প্রক্রিয়াকে ধ্বংস করে দিয়ে বর্তমান সরকার জোর করে ক্ষমতা দখল করে আছে।
বিএনপি এখন আন্দোলন-সংগ্রামে ব্যর্থ হয়ে বিদেশীদের কাছে নালিশ করছেÑ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের এই বক্তব্যের প্রতিক্রিয়ায় মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, এসব পুরনো কথা। এসব কথা গুরুত্ব হারিয়ে ফেলেছে। তাদের এই কথাগুলো বলা ছাড়া তাদের তো কোনো থউপায় নেই। তাদের জনগণের কাছে যাওয়ার কোনো জায়গা নেই, বাংলাদেশের রাজনীতিতে তাদের কোনো ভিত্তি নেই। তারা জোর করে রাষ্ট্র ক্ষমতা ব্যবহার করে ক্ষমতা দখল করে আছে। এসব কথা না বললে তো তারা মিডিয়াতেও টিকে থাকতে পারবে না একটু চটকদার কথাবার্তা বলে।
তিনি বলেন, আওয়ামী লীগের উচিত এখন জনগণের কাছে যাওয়া। এত যদি তারা মনে করে যে, তারা জনপ্রিয় রাজনৈতিক দল। তাহলে এই নির্বাচনের ফলাফলকে বাতিল করে একটা নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন দিলেই তো ব্যবস্থা হয়ে যায়। প্রমাণ হয়ে যাবে জনগণের কাছে এবং জনগণও সত্যিকার অর্থে তাদের প্রতিনিধিত্বমূলক একটি সরকার পাবে।
পুষ্পস্তবক অর্পণের এই অনুষ্ঠানে জাসাসের মনিরুজ্জামান মনির, ইথুন বাবু, মোহাম্মদ আহসান উল্লাহ চৌধুরী, রফিকুল ইসলাম, জাহাঙ্গীর শিকদার, জাহাঙ্গীর আলম রিপনসহ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
গত ২৩ নভেম্বর অধ্যাপক মামুন আহমেদ ও চিত্রনায়ক হেলাল খানের নেতৃত্বে ১৮৪ সদস্যের পূর্ণাঙ্গ কমিটি অনুমোদন দেয় বিএনপি।
খালেদা জিয়ার মুক্তি দাবিতে স্বেচ্ছাসেবক দলের বিক্ষোভ
বিএনপির কারাবন্দী চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তি দাবিতে গতকাল দেশের বিভিন্ন স্থানে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে স্বেচ্ছাসেবক দল। সমাবেশে বক্তারা অবিলম্বে খালেদা জিয়ার মুক্তি দাবি করেন।
ফরিদপুর সংবাদদাতা জানান, খালেদা জিয়ার মুক্তি দাবিতে ফরিদপুরে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে জেলা স্বেচ্ছাসেবক দল। শহরের ঝিলটুলী মহল্লা থেকে মিছিলটি বের হয়ে মুজিব সড়ক হয়ে জনতা ব্যাংক মোড়ে পৌঁছে। সেখানে সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য দেন জেলা স্বেচ্ছাসেবক দলের আহবায়ক জুলফিকার হোসেন জুয়েল, সিনিয়র যুগ্ম আহবায়ক অ্যাডভোকেট হাফিজুর রহমান, আশরাফ হোসেন প্রমুখ। বক্তারা বলেন, সরকার অন্যায়ভাবে সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়াকে কারাগারে আটকে রেখেছে। তারা অবিলম্বে বেগম জিয়ার মুক্তি কামনা করেন।
ময়মনসিংহ অফিস জানায়, খালেদা জিয়ার মুক্তির দাবিতে ময়মনসিংহে পৃথক বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে আইনজীবী ফোরাম ও স্বেচ্ছাসেবক দল।
কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে গতকাল দুপুরে নগরীর নতুন বাজারের বিএনপির কার্যালয় থেকে স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক তানভীরুল ইসলাম টুটুলের নেতৃত্বে বিক্ষোভ মিছিল বের হয়ে নতুন বাজার এলাকা প্রদক্ষিণ করে। একই কর্মসূচিতে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের কেন্দ্রীয় সদস্য ও জেলা শাখার সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নূরুল হকের নেতৃত্বে আদালত প্রাঙ্গণে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে। এ সময় আইনজীবী নেতা অ্যাডভোকেট আ: হক, সাজ্জাদুর রহমান আকন্দ নয়ন প্রমুখ উপস্থিত ছিলেন।
গাজীপুর সংবাদদাতা জানান, খালেদা জিয়ার মুক্তির দাবিতে বিক্ষোভ মিছিল করেছে গাজীপুর মহানগর স্বেচ্ছাসেবক দল। নগরীর শিববাড়ীর মোড় হতে মিছিলটি মহানগর স্বেচ্ছাসেবক দলের সভাপতি আরিফ হোসেন হাওলাদার ও সাধারণ সম্পাদক শাহাদাত হোসেন শাহীনের নেতৃত্বে বের হয়ে জয়দেবপুর বাসস্ট্যান্ড হয়ে বাজারে গিয়ে শেষ হয়। মিছিলে আরো অংশ নেন সংগঠনের সিরাজুল ইসলাম সিরাজ, সোবেল প্রধান, সিরাজুল ইসলাম সাথী, মোস্তাফিজ রহমান মোস্তফা, মোধ মনির হোসেন, মুশফিকুর রহমান নজরুল, অ্যাডভোকেট কামরুল ইসলাম রাসেলসহ শতাধিক নেতাকর্মী।