১৮ অক্টোবর ২০১৯

বিশ্বজুড়ে ফেসবুক ইনস্টাগ্রাম হোয়াটসঅ্যাপে সমস্যা

বিশ্বজুড়ে লাখ লাখ ব্যবহারকারী ফেসবুকে ঢুকতে পারছেন না। রোববার সকাল থেকেই এই সমস্যার মুখোমুখি হওয়ার কথা জানিয়েছেন ইউরোপের অনেক ফেসবুক ব্যবহারকারী। একই ধরণের সমস্যার কথা জানাচ্ছেন বিশ্বের আরও বহু দেশের মানুষ।

ডাউনডিটেক্টর ডট কম নামের একটি সাইট জানাচ্ছে, ইউরোপ-সহ অনেক দেশেই ফেসবুকের সাইট ঢোকা যাচ্ছে না। ডাউনডিটেক্টর বিভিন্ন জনপ্রিয় ইন্টারনেট সাইটের 'আউটেজ' মনিটর করে।

ডাউনডিটেক্টর ডট কমের তথ্য অনুযায়ী, ফেসবুকে যে লগ ইন করা যাচ্ছে না, এমন নয় হাজারের বেশি রিপোর্ট ইতোমধ্যে তাদের কাছে এসেছে। মূলত ইউরোপেই এই ঘটনা বেশি ঘটেছে।

বাংলাদেশের অনেক ব্যবহারকারীও একই ধরণের সমস্যায় পড়েছেন বলে জানাচ্ছেন।

শুধু ফেসবুক নয়, ইনস্টাগ্রাম এবং হোয়াটসঅ্যাপেও একই ধরণের সমস্যার কথা জানা যাচ্ছে।

ফেসবুকের মেসেঞ্জার ও হোয়াটস্যাপের ডেস্কটপ ভার্সানেও মেসেজ পাঠাতে সমস্যা হচ্ছে। তিনটি মিডিয়ার এই সমস্যা হচ্ছে মূলত ডেস্কটপ ভার্সানে। মোবাইলে সেভাবে সমস্যা দেখা যাচ্ছে না।

হঠাত্ করে ফেসবুকের তিনটি প্ল্যাটফর্ম- ফেসবুক, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ ডেস্কটপে অ্যাক্সেস করতে সমস্যা শুরু হয়। প্রথমে মনে করা হয় দু-একটি কম্পিউটারেই এই সমস্যা হচ্ছে। কিন্তু পরে জানা যায় এটা ফেসবুকেরই সমস্যা। ভারত ছাড়াও সব থেকে বেশি সমস্যা দেখা যাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র, মালয়েশিয়া ও তুরস্কে।

ফেসবুক বা ইনস্টাগ্রামের বদলে তাই টুইটারে ভিড় বাড়ছে। কারণ অনেকেই গুরুত্বপূর্ণ কিছু বার্তা দেওয়ার ক্ষেত্রে ফেসবুকই বেছে নেন। কিন্তু এই সমস্যার ফলে তরা সেই বার্তা ছড়িয়ে দেওয়ার জন্য টুইটারের উপরই ভরসা রাখছেন।

ফেসবুকের ইতিহাসে সবচেয়ে দীর্ঘ সময় ধরে এমন 'আউটেজ' ঘটেছিল গত মার্চে। প্রায় ২৪ ঘণ্টা ধরে তখন অনেকে ঠিকমত ফেসবুকে লগইন করতে পারেননি।

তবে এবারের ঘটনার ব্যাপারে ফেসবুক কর্তৃপক্ষের কোন ভাষ্য এখনো পাওয়া যায়নি।


আরো সংবাদ

খালেদা জিয়ার বিরুদ্ধে জাতীয় পতাকা অবমাননা মামলার শুনানি ৪ নভেম্বর ডিএনসিসির জরিপ কর্মকর্তা পরিচয়ে প্রতারণার দায়ে আটক ১ শিবচরে গণ-উন্নয়ন সমিতির কোটি কোটি টাকা আত্মসাতের অভিযোগ জবি ছাত্র ইউনিয়নের নেতৃত্বে মুত্তাকী-জাহিন তোলারাম কলেজে কোথায় টর্চার সেল? ‘দ্বীনকে বিজয়ী করতে সর্বক্ষেত্রে যোগ্যতার স্বাক্ষর রাখতে হবে’ বেসিক ব্যাংকের ঋণ কেলেঙ্কারি মোজাফফরের জামিন বাতিল জয়নুল আবেদীন, মাহবুব উদ্দিন খোকনসহ তিনজনের জামিন শেখ রাসেলের জন্মবার্ষিকী উপলক্ষে ইউল্যাব স্কুলে আলোচনা জহুর-তনয় আশফাকের স্মরণসভাসিএনসির বিচারককে প্রত্যাহার দাবি আইনজীবী ফোরাম ও বার সম্পাদকের

সকল