১৫ সেপ্টেম্বর ২০১৯

ফেসবুকে নতুন সুযোগ : মুছে ফেলা যাবে সব ডিজিটাল অ্যাকটিভিটি

ফেসবুকে নতুন সুযোগ : মুছে ফেলা যাবে সব ডিজিটাল অ্যাকটিভিটি - ছবি : সংগৃহীত

সোশাল মিডিয়ায় গ্রাহকের গতিবিধি নিয়ন্ত্রণের জন্য নতুন টুল নিয়ে এলো ফেসবুক। টুলের নাম অফ ফেসবুক অ্যাকটিভিটি। গ্রাহক এবার নিজের ডিজিটাল বিচরণ অনুসন্ধান করে ইচ্ছে মতো তথ্য ফেসবুককে জানাতে পারবে। কিন্তু ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, সব তথ্য অবশ্য চাইলেই মুছে ফেলতে পারবে না গ্রাহক।

এই প্রযুক্তি প্রথমে স্পেন, তারপর দক্ষিণ কোরিয়া এবং আয়ারল্যান্ডে চালু করা হবে। তারপর একে একে প্থিবীর বাকি দেশগুলোতেও ছড়িয়ে যাবে আগামী কয়েক মাসের মধ্যেই।

প্রাথমিকভাবে গ্রাহক এখন নিজেই বেছে নিতে পারবেন, তার কোন তথ্য ফেসবুক বা অন্যান্য সোশাল মিডিয়ায় থাকবে অথবা থাকবে না। সোশাল মিডিয়া অ্যাকাউন্টে যে সমস্ত তথ্য ইতিমধ্যে দেয়া হয়ে গেছে, সেগুলোও মুছে ফেলতে পারবেন আপনি।

অফ ফেস অ্যাকটিভিটি ক্লিয়ার করে দিলেই সব তথ্য মুছে ফেলবে সোশাল মিডিয়া কর্তৃপক্ষ। গ্রাহক একবার কোনো তথ্য মুছে ফেললে সেটি ব্যবহার করে বিজ্ঞাপন পাঠাতে বা অন্যান্য কাজে লাগাবে না ফেসবুক। সংস্লিষ্ট কর্তৃপক্ষ জানিয়েছে ব্যবসার কথা ভাবলেও গ্রাহকের পছন্দকেই বেশি গুরুত্ব দিয়ে থাকেন তারা।

এর আগে ২০১৮ সালে ‘ক্লিয়ার হিস্ট্রি’ নামের এক টুল চালু করেছিল ফেসবুক।
সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস


আরো সংবাদ

মাসিক বেতনের ভিত্তিতে চালক নিয়োগ দিতে নির্দেশ হাইকোর্টের খালেদা জিয়ার মুক্তি দাবিতে পোস্টার লাগালেন রিজভী মেসির ছোঁয়ায় দ্যুতি ছড়াচ্ছেন সেই আনসো থানায় সেবা নিতে যাওয়া কেউ যেন হয়রানির শিকার না হয় : নতুন ডিএমপি কমিশনার আজ আফগানিস্তানের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ দেশের চলমান দুর্নীতির মহড়া ভোটবিহীন নির্বাচনের ফসল : চরমোনাই পীর শহর ফরিদপুরে নিষিদ্ধ হচ্ছে ইঞ্জিনের রিকশা চলাচল রাব্বানীর বিরুদ্ধে এবার জবি ছাত্রলীগ নেতার অভিযোগ সিদ্ধিরগঞ্জে আন্তঃজেলা ডাকাতচক্রের ৮ সদস্য গ্রেফতার কাশ্মিরের মুসলমানদের ওপর নির্যাতন বন্ধের দাবিতে মৌলভীবাজারে বিক্ষোভ মিছিল সাভারে আওয়ামী লীগ নেতাকে গুলি করে হত্যা

সকল