১৭ সেপ্টেম্বর ২০১৯

জেলে যাওয়া উচিত জাকারবার্গের : মার্কিন সিনেটর

মার্ক জাকারবার্গ
মার্ক জাকারবার্গ - ছবি : সংগৃহীত

ফেসবুকের গোপনীয়তা নীতিমালা নিয়ে মার্কিন নাগরিকদের মিথ্যা বলায় মার্ক জাকারবার্গের কারাদণ্ড হওয়া উচিত বলে মত দিয়েছেন মার্কিন সিনেটর রন ওয়াইডেন। উইলিয়ামেট উইক নামে এক ওয়েবসাইটে দেয়া সাক্ষাৎকারে ওয়াইডেন বলেন, গোপনীয়তার বিষয়ে জাকারবার্গ বারবার মার্কিন নাগরিকদের মিথ্যা বলে এসেছেন। আমি মনে করি তাকে ব্যক্তিগতভাবে দায়ী করা উচিত, যার মধ্যে আর্থিক জরিমানা থেকে শুরু করে অন্যান্য সব কিছু থাকবে, আমি এটি জোর দিয়ে বলছি কারাদণ্ডের সম্ভাবনা আছে কি না তাও দেখা উচিত। কারণ তিনি অনেক মানুষের ক্ষতি করেছেন। আর এটির জন্য বিধানও রয়েছে, যদি প্রতিষ্ঠান প্রধান আর্থিক বিষয়ে মিথ্যা বলেন, তাকে ব্যক্তিগতভাবে দায়ী করা যেতে পারে।

এ বিষয়ে অবশ্য ইউনিভার্সিটি অব অরিগনের টিম গ্লিসন ভিন্ন মত প্রকাশ করেছেন। তিনি বলেন, জাকারবার্গের বিরুদ্ধে অপরাধের দণ্ডের বিষয়টি দুর্বল। অপর দিকে ফেসবুক প্রধান বা চেয়ারম্যানের পদ থেকে তিনি সরবেন কি না শেয়ারধারীদের এমন প্রশ্ন সম্প্রতি এড়িয়ে গেছেন জাকারবার্গ। ২০১৮ সালে কনজিউমার ডেটা প্রোটেকশন অ্যাক্ট নামে একটি বিল পাস করায় ভূমিকা রেখেছেন সিনেটর ওয়াইডেন। এতে বলা হয়েছেÑ যে প্রতিষ্ঠানগুলো গ্রাহকের গোপনীয়তা নীতিমালা অমান্য করবে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে। এতে আরো বলে হয় নির্বাহী কর্মকর্তাদের ব্যক্তিগতভাবে কারাদণ্ড এবং ৫০ লাখ মার্কিন ডলার পর্যন্ত জরিমানা করা হতে পারে।

সূত্র : সিএনবিসি


আরো সংবাদ

সন্তান জন্মের পর মানসিক সমস্যায় ভোগেন পুরুষরাও ভিকারুননিসার অধ্যক্ষ হিসেবে ফওজিয়ার যোগদানে বাধা নেই ময়মনসিংহে তিস্তা এক্সপ্রেস ট্রেনের বগি লাইনচ্যুত শোভনকে নিয়ে কোটা সংস্কার আন্দোলনের নেতা মামুনের ফেসবুক স্ট্যাটাস সাঁতার কাটার পর সংক্রমণ, মৃত্যুর কোলে ঢলে পড়লো শিশুটি আত্মহত্যা ঠেকাতে কীটনাশক নিষিদ্ধ চন্দনাইশে প্রতিবন্ধী যুবককে বলাৎকারের অভিযোগে মসজিদের ইমাম গ্রেফতার আবারো ভোটের প্রতিযোগিতায় শান্তির মা জিয়াউর রহমান চেয়েছিলেন শিশুরা পাখির মতো ডানা মেলে উড়বে : ফখরুল এখনো গাইডই ভরসা সৃজনশীলে সৌদি তেলক্ষেত্রে হামলার জবাব দিতে প্রস্তুত যুক্তরাষ্ট্র : ট্রাম্প

সকল