১৯ জুলাই ২০১৯

সিরিয়ায় নতুন সংবিধান প্রণয়ন কমিটি গঠনে অগ্রগতি

-

সিরিয়ায় যুদ্ধ-পরবর্তী নতুন সংবিধান প্রণয়নের লক্ষ্যে একটি কমিটি গঠনে অগ্রগতি হয়েছে বলে জানিয়েছে দামেস্ক। গত বুধবার দেশটির পররাষ্ট্রমন্ত্রী ওয়ালিদ মুয়াল্লেম ও জাতিসঙ্ঘ দূত জিয়ার পেডারসেনের মধ্যে এক বৈঠকের পর এ ঘোষণা আসে।
পররাষ্ট্রমন্ত্রী বলেন, সংবিধান প্রণয়নের ব্যাপারে আলোচনা করতে একটি কমিটি গঠনের সিদ্ধান্ত চূড়ান্ত হয়েছে। দীর্ঘ আট বছর ধরে সিরিয়ায় গৃহযুদ্ধ চলছে। এ যুদ্ধের সমাপ্তি টানতে কার্যকর পদক্ষেপ গ্রহণের লক্ষ্যে গত মঙ্গলবার দামেস্কে পৌঁছান পেডারসেন। আর আগে সিরিয়ার সরকার বর্তমান সংবিধান সংশোধন করতে চাইলেও বিরোধীপক্ষ নতুন সংবিধান প্রণয়নের দাবি জানায়।
সে সময় সংবিধান প্রণয়নের বিষয়ে আলোচনার জন্য একটি কমিটি গঠনে উভয় পক্ষ ৫০ জন করে সদস্যের নাম প্রস্তাব করে। আর জাতিসঙ্ঘের তৎকালীন দূত আরো ৫০ সদস্যের নাম দেন। পরে কমিটি গঠন নিয়ে ঐক্যমত না হওয়ায় সে প্রক্রিয়া ভেস্তে যায়। গত মার্চে নতুন সংবিধান প্রণয়ন সম্পূর্ণভাবে সিরিয়ার ‘সার্বভৌম বিষয়’ এবং এতে বিশ্বের কাউকে হস্তক্ষেপ করতে দেয়া হবে না বলে জানিয়েছিলেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী ওয়ালিদ মুয়াল্লেম। সরকারপন্থী পত্রিকা আল ওয়াতান জানিয়েছে, জাতিসঙ্ঘ দূত কমিটি গঠনে যে তালিকা প্রস্তাব করেছেন তাতে সব পক্ষ সম্মত হলে আগামী সেপ্টেম্বরে নতুন কমিটি কাজ শুরু করবে।

 


আরো সংবাদ