১৯ জুলাই ২০১৯

আলজেরিয়ায় বেসামরিক সরকারের দাবির নিন্দা সেনাপ্রধানের

-

বিক্ষোভকারীদের ‘সামরিক নয়, বেসামরিক’ সরকারের আহ্বান জানানোর বিরুদ্ধে সতর্ক করে দিয়েছে আলজেরিয়ার সেনাবাহিনী প্রধান। দাবিটির সমালোচনা করে তীব্র নিন্দা জানান তিনি।
বুধবার আলজেরিয়ার রাজধানী আলজিয়ার্সে দেয়া এক বক্তব্যে লেফটেন্যান্ট জেনারেল আহমেদ গায়ছ সালাহ বলেন, ‘এসব বিষাক্ত ধারণা আলজেরিয়া ও দেশটির সাংবিধানিক পরিষদের বিরোধী প্রতিবাদকারীদের দ্বারা নির্দেশিত হয়েছে’।
দেশটির স্বাধীনতা দিবস উদযাপনের মাত্র কয়েকদিন পরে ৭২ বছর বয়সী এই জেনারেলের মন্তব্যটি এসেছে। হাজার হাজার বিক্ষোভকারী সাবেক প্রেসিডেন্ট আবদুল আজিজ বুতাফ্লিকার সহযোগীদের সরিয়ে দেয়ার দাবি জানিয়ে ২০ সপ্তাহ ধরে টানা বিক্ষোভ প্রদর্শন করছে।
আলজেরিয়ার বিশ্লেষক জিন ল্যাবিডাইন গেবেলু বলেন, ‘আহমদ গায়ছ সালাহ ঐতিহাসিকভাবে দেশ শাসনকারী সামরিক জান্তাদের কণ্ঠের প্রতিনিধিত্ব করেন। সমালোচকদের গ্রেফতারের মাধ্যমে এই জান্তা পুরাতন সামরিক শাসকদের দমনমূলক পদ্ধতিতে ফিরে গিয়েছে বলে মনে হয়। তবে বিক্ষোভকারীরা বেসামরিকদের ক্ষমতায় আনতে নির্বাচনের জন্য চাপ দিচ্ছে এবং এখন তারা স্পষ্ট যে সামরিক বাহিনী এক্ষেত্রে কোনো ছাড় দেবে না।’
ইসলামপন্থী নেতা স্পিকার
এদিকে আলজেরিয়ার আইন প্রণেতারা পার্লামেন্ট স্পিকার হিসাবে ইসলামপন্থী বিরোধী দলের নেতাকে নির্বাচন করেছেন বলে জানিয়েছে দেশটির সরকারি মিডিয়া। তিনটি ছোট ইসলামী দলের পার্লামেন্টারি জোটের নেতা সিøমেন চেনাইন সাবেক প্রেসিডেন্ট আবদুল আজিজ বুতাফ্লিকার নেতৃতাধীন ন্যাশনাল লিবারেশন ফ্রন্টের (এনএলএফ) মুয়াদ বুচারের জায়গায় স্থলাভিষিক্ত হবেন বলে বুধবার জানিয়েছে সরকারি টেলিভিশন।
বিক্ষোভকারী ও রাজনীতিবিদদের চাপের মধ্যে ২ জুলাই পদত্যাগ করেন বুচার। শক্তিশালী সামরিক বাহিনীর চাপ ও কয়েক সপ্তাহ ধরে দেশব্যাপী বিক্ষোভে বুতাফ্লিকার পদত্যাগের তিন মাস পর বুচারের পদত্যাগের ঘটনাটি ঘটে। আগামী নির্বাচনের আগেই রাজনৈতিক ব্যবস্থার আমূল পরিবর্তন এবং সরকারি দায়িত্ব থেকে বুতাফ্লিকার সময়ের কর্মকর্তাদের অপসারণের দাবিতে বিক্ষোভকারীরা রাস্তায় নেমেছে। বিক্ষোভকারীদের শান্ত করার প্রচেষ্টায় সেনাবাহিনীর প্রধান চিফ আহমদ গায়ছ সালাহ সরকারি কর্মকর্তাদের ও সাবেক প্রেসিডেন্টের সহযোগীদের বিরুদ্ধে ওঠা দুর্নীতির অভিযোগের বিচার করার অঙ্গীকার করেছেন। এর ফলে দুই সাবেক প্রধানমন্ত্রী আহমদ ওয়াহিয়া ও আব্দুল মালেক সেলালকে দুর্নীতির অভিযোগে আটক করা হয়েছে।


আরো সংবাদ