১৮ আগস্ট ২০১৯

মালয়েশিয়ার পেট্রোনাস টাওয়ারের স্থপতি সিজার পেল্লি আর নেই

-

আর্জেন্টিনার স্থপতি সিজার পেল্লি মারা গেছেন। তিনি মালয়েশিয়ার পেট্রোনাস টাওয়ার ও নিউ ইয়র্কের ওয়ান ওয়ার্ল্ড ফিন্যান্সিয়াল সেন্টারের ডিজাইনার। তিনি শুক্রবার ৯২ বছর বয়সে মারা যান। তার পরিবার সূত্রে এ কথা জানা গেছে। কীর্তিমান এই স্থপতির মৃত্যুতে দেশটির প্রেসিডেন্ট মুরিচিও মার্সি টুইটারে তার পরিবার ও বন্ধুবান্ধবের প্রতি শোক ও সমবেদনা জানিয়েছেন।
তিনি নিজ দেশ ও আমেরিকায় পড়াশুনা করেন। তার সবচেয়ে উল্লেখযোগ্য কাজ কুয়ালালামপুরের পেট্রোনাস টাওয়ার নির্মাণ। এটি ৪৫২ মিটার উচ্চতাসম্পন্ন। ১৯৯৮ সালে এ টাওয়ারের কাজ শেষ হওয়ার সময়ে এটি ছিল পৃথিবীর সবচেয়ে উঁচু ভবন। এ ছাড়া বিশ্বজুড়ে তার নকশায় অসংখ্য থিয়েটার ও সাংস্কৃতিক কেন্দ্র নির্মিত হয়েছে। তিনি ১৯৮৪ সালে নিউ ইয়র্কের মিউজিয়াম অব মডার্ন আর্টের সম্প্রসারণ কাজ তত্ত্বাবধান করেন। তার শেষ কাজ ছিল সানফ্রান্সিসকোতে সেলসফোর্স ট্রানজিট সেন্টার নির্মাণ।


আরো সংবাদ

গ্রেফতার হয়নি রিফাত হত্যার এজহারভুক্ত ৪ আসামী, ২২ আগস্ট অভিযোগপত্র দাখিল ‘শান্তি’র আহবান নিয়ে টেকনাফ থেকে তেতুলিয়া পদযাত্রায় শান্তি খুলনায় সহপাঠীকে ধর্ষণ মামলায় কর কমিশনারের ছেলে শিঞ্জন রিমান্ডে মন্ত্রণালয়গুলোকে অগ্রাধিকার ভিত্তিতে প্রকল্প গ্রহণের নির্দেশ প্রধানমন্ত্রীর শহিদুল আলমের মামলা স্থগিত রাখার নির্দেশ আপিল বিভাগের ছাত্রদলের মনোনয়ন ফরম শেষ! কিউইদের হারিয়ে লঙ্কানদের জয় অবশেষে পুলিশের হস্তক্ষেপে মুক্ত লোহাগড়ার সেই পরিবার হারিয়ে যাচ্ছে প্রজাপতি সন্ধ্যায় বাবার কিনে দেয়া মোটর সাইকেল সকালে কেড়ে নিল ছেলের প্রাণ এক ঝাঁক নতুন মুখ রেখে প্রাথমিক দল ঘোষণা করল বাংলাদেশ

সকল