২৩ আগস্ট ২০১৯

জেরুসালেমের সব মসজিদ বন্ধ রেখে আল আকসায় ঈদের নামাজ আদায়ের ঘোষণা

-

আল আকসা মসজিদে ইহুদিদের অনুপ্রবেশ ঠেকাতে জেরুসালেমে ঈদের দিনে সব মসজিদ বন্ধ রেখে সেখানে ঈদের নামাজ আদায়ের ঘোষণা দিয়েছে ফিলিস্তিনি সংস্থাগুলো।
মুসলমানদের দ্বিতীয় প্রধান ধর্মীয় উৎসব ঈদুল আজহা যখন অনুষ্ঠিত হচ্ছে, তখন একই সময়ে অনুষ্ঠিত হচ্ছে ইহুদিদের উৎসব তিশা বিএভি। এ সপ্তাহের শুরুতে প্রাচীন ইহুদি মন্দির পুনর্নির্মাণের পক্ষের উগ্রপন্থী গোষ্ঠীগুলো এই তিশা বিএভি উপলক্ষে ঈদের আনুষ্ঠানিকতা ব্যাহতের জন্য আল আকসা মসজিদ প্রাঙ্গণে জোর করে প্রবেশ ও সেখানে ইহুদিদের প্রার্থনা অনুষ্ঠানের আহ্বান জানিয়েছে। আর এখন ফিলিস্তিনি সংস্থাগুলো ঘোষণা করেছে যে, তারা শহরজুড়ে সব মসজিদ বন্ধ করে আল আকসাকে রক্ষার জন্য কেবল সেখানে ঈদের নামাজ পড়বে।
জেরুসালেমের বিশিষ্ট ইসলামী ব্যক্তিবর্গ স্বাক্ষরিত এক বিবৃতিতে এ কথা জানানো হয়। বিবৃতিতে স্বাক্ষরদাতাদের মধ্যে রয়েছেনÑ ইসলামী সুপ্রিম কাউন্সিলের প্রধান শেখ ইকরিমা সাবরি, ওয়াকফ কাউন্সিলের প্রেসিডেন্ট শেখ আবদুল আজিম সালাহাব এবং জেরুসালেমের মুফতি।
বিবৃতিতে জেরুসালেমের মুসলমানদের প্রতি আহ্বান জানানো হয়েছে, তারা যেন আল আকসা মসজিদ রক্ষা করতে সেখানে ঈদের নামাজ আদায় করতে এসে ইহুদিদের পরিকল্পনার বিরুদ্ধে দাঁড়ায়। স্থিতিশীলতা চুক্তির আওতায় আল আকসা মসজিদে প্রবেশ বা প্রার্থনা করতে ইহুদিদের নিষেধাজ্ঞা রয়েছে। কিন্তু এই মসজিদে নামাজে ইহুদি কর্তৃক বাধা দেয়া ও সেখানে মুসলমানদের আক্রমণ করা নিয়মিত ঘটনা হয়ে দাঁড়িয়েছে। এ সপ্তাহে ফিলিস্তিন কর্তৃপক্ষের ধর্মীয় মন্ত্রণালয়ের পরিসংখ্যান মতে গত মাসে আল আকসা মসজিদ ও হেবরনের ইব্রাহিমি মসজিদে ৭৫ বার আইন ভঙ্গ করা হয়েছে। মন্ত্রণালয় অবৈধ বসতি স্থাপনকারীদের ক্রমবর্ধমান আইন ভঙ্গের বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করেছিল।


আরো সংবাদ